আল জাজিরাকে হারিয়ে ফাইনালে রিয়াল

sports
Share Button

ক্রীড়া ডেস্ক :: নির্ধারিত সময়ের খেলা শেষ হতে বাকি ৯ মিনিট। সংযুক্ত আরব আমিরাতের ক্লাব আল জাজিরার সঙ্গে তখন ১-১ গোলের সমতায় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। সাইড বেঞ্চ থেকে উঠে বদলি হিসেবে মাঠে নামলেন গ্যারেথ বেল। আর মাঠে নামার প্রথম মিনিটে এবং বলে প্রথম ছোঁয়াতেই গোল করলেন ওয়েলস তারকা। তাতে আল জাজিরাকে ২-১ গোলে হারিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠে গেল রিয়াল মাদ্রিদ।

আবুধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে বুধবার রাতে অনুষ্ঠিত সেমিফাইনালে ম্যাচের শুরু থেকেই আল জাজিরার রক্ষণভাগকে ব্যস্ত রেখেছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু লিডটা আর নিতে পারেনি ‘লস ব্লাঙ্কোস’রা।

আল জাজিরার গোলরক্ষক আলি কাশিফ অসাধারণ গোলকিপিংয়ে একাধিকবার হতাশ করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমাদের। ম্যাচের প্রথম ১০ মিনিটে রোনালদো একাই অন্তত তিন গোল পেতে পারতেন। কিন্তু পর্তুগিজ তারকার তিনটি প্রচেষ্টাই রুখে দেন কাশিফ।

অবশেষে ২৩ মিনিটে কাশিফ দুর্গ ভেদ করতে পারে রিয়াল। ইস্কোর ক্রস থেকে হেডে আল জাজিরার জালে বল জড়ান বেনজেমা। কিন্তু রোনালদো আল জাজিরার ডিফেন্ডার মোহাম্মদ আইদকে ধাক্কা দেওয়ায় গোলটা বাতিল করে দেন রেফারি। ২৯ মিনিটে মার্সেলোর ক্রস থেকে কাসেমিরোর হেডও আল জাজিরার জাল খুঁজে নেয়। কিন্তু রেফারি সান্দ্রো রিচি তিন-তিনবার সিদ্ধান্ত বদল করেন।

প্রথমে তিনি অফ সাইডের কারণে গোল বাতিল করেন, পরক্ষণেই আবার লাইন্সম্যানের সঙ্গে কথা বলে গোলের বাঁশি বাজান। এরপর আল জাজিরার খেলোয়াড়দের প্রতিবাদে ভিডিও রেফারির সাহায্য নেন। ভিডিও রেফারি একাধিক রিপ্লে দেখার পর গোল বাতিল করে দেন।

৪১ মিনিটে রিয়াল মাদ্রিদকে স্তব্ধ করে দিয়ে এগিয়ে যায় আল জাজিরা। গোল করে তাদের লিড এনে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রোমারিনহো। দ্বিতীয়ার্ধের শুরুতে লিড দ্বিগুণও হয়ে যেতে পারত আল জাজিরার। এমবার্গ বুসাফা রিয়ালের জালে বল জড়িয়েছিলেন। কিন্তু অফ সাইডের কারণে তার গোলটা বাতিল করে দেন রেফারি।

৫১ মিনিটে চোট নিয়ে মাঠ ছাড়েন আল জাজিরার গোলরক্ষক কাশিফ। বদলি গোলরক্ষক হিসেবে মাঠে নামেন খালেদ আল সেনানি। এর দুই মিনিট পরই সমতায় ফেরে রিয়াল। লুকা মডরিচের পাস গোল করেন রোনালদো।

এরপর বেনজেমার দুটি শট পোস্টে লেগে ফেরে। ৮১ মিনিটে তাকে উঠিয়েই বেলকে নামান রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। আর মাঠে নামার প্রথম মিনিটেই দলের ত্রাণকর্তা হয়ে দেখা দেন ওয়েলস উইঙ্গার।

আগামী শনিবার ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিওর বিপক্ষে ফাইনাল খেলবে রিয়াল মাদ্রিদ। ২০১৪ ও ২০১৬ সালে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছিল রিয়াল। এবার জিতলে সর্বোচ্চ তিনবার শিরোপা স্বাদ নেওয়া বার্সেলোনার রেকর্ড ছুঁয়ে ফেলবে ‘লস ব্লাঙ্কোস’রা।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • দাপুটে জয়ে টাইগারদের দুর্দান্ত শুরু
  • ত্রিদেশীয় সিরিজে কবে কার খেলা
  • শ্যামনগরে নওয়াবেঁকী প্রিমিয়ার লীগের ষষ্ঠ আসরের উদ্বোধনী অনুষ্ঠিত
  • মাষ্টার অাবুল হোসেন ক্রিকেট টুর্ণামেন্টে রাসেল ক্রিকেট একাদশ চ্যাম্পিয়ন
  • জয়ে শুরু বাংলাদেশের যুব বিশ্বকাপ
  • নলতায় ফুটবল টুর্ণামেন্টে ৪র্থ খেলায় পি.ডি.কে মিতালী সংঘ কদমতলা ৩-১ গোলে বিজয়ী
  • হাথুরুর বিপক্ষে বছরের প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ
  • কুটিনহোকে নেইমারের অভিনন্দন