আশাশুনির কৃতি সন্তান প্রখ্যাত শিক্ষাবীদ ড.সদরুদ্দিন আহমেদের ইন্তেকাল

sadruddin-ahmed-2
Share Button

জি এম মুজিবুর রহমান ::
আশাশুনির কৃতি সন্তান প্রিখ্যাত শিক্ষাবীদ ডক্টর সদরুদ্দিন আহমেদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি অইন্না ইলায়হি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

গত সোমবার বেলা ৩ টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঢাকাস্থ নিজস্ব বাস ভবনে তিনি ইন্তেকাল করেন। ওই দিন সন্ধ্যা ৭টায় ঢাকা মিরপুর বুদ্ধিজীবি কবর স্থানে তাকে দাফন করা হয়।

তিনি আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নের হাজরাখারী গ্রামের সম্ভ্রান্ত গাজী পরিবারের সন্তান। তিনি মৃত নজির উদ্দীন গাজীর কনিষ্ঠ পুত্র ও আশাশুনি সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ (অফিসার ইনচার্জ) আলহাজ্ব রুহুল আমিনের ছোট চাচা।

আজ শুক্রবার বাদ জুম্মা মরহুমের হাজরাখালীস্থ নিজস্ব বাস ভবনে তার রুহের মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে পারিবারিক সূত্রে জানাগেছে। প্রসঙ্গতঃ ড. সদরুদ্দিন আহমেদ ইং-১৯৩৫ সালে হাজরাখালীতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫১ সালে পুইজালা মাধ্যমিক বিদ্যালয় থেকে ১ম বিভাগে ম্যাট্রিকুলেশন পাশ করেন। ১৯৫৩ সালে সাতক্ষীরা রাজারবাগান (সাতক্ষীরা সরকারি) কলেজ থেকে ১ম বিভাগে এইচএসসি পাশ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে অনার্স ও মাস্টার্স পাশ করেন যথাক্রমে ১৯৫৬ ও ১৯৫৭ সালে। ১৯৬৯ সালে তিনি ইংল্যান্ডের হাল বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেন। এরপর ১৯৬১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজী সাহিত্যে অধ্যাপনা করেন এবং ওই বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান ও কলা অনুষদের ডীন ছিলেন।

মৃত্যুর আগ পর্যন্ত তিনি নর্দান বিশ্ববিদ্যালয় এর কলা ও মানবিক অনুষদের অধ্যাপক ও ডীন হিসাবে কর্মরত ছিলেন। তার লেখা বই গুচ্ছ হচ্ছে-লার্নিং ইংলিশ দ্যা ইজি ওয়ে ১৯৮৬, ইংলিশ ফর টু ডে (এনটিসিবি) ২০০৮, গ্রামার এন্ড কম্পোজিশান ফর ক্লাস সিক্স (এনটিসিবি) ২০০৮, গ্রামার এন্ড কম্পোজিশান ফর ক্লাস-৮ (এনটিসিবি) ২০০৮।

এছাড়া ফররুখের নির্বাচিত কবিতার নিগূঢ় পাঠ-২০০৬, দেশী ও বিদেশী সাহিত্য ২০০৯, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ুর রহস্য-২০১১, দেহমঞ্জরী-(একুশে বই মেলা) ২০১৫ সহ বিভিন্ন ক্লাসের গ্রামার ও সাহিত্য বইয়ের রচয়িতা ছিলেন।

এছাড়া তিনি বিভিন্ন ধর্মীয় গ্রন্থের বাংলা তর্জমা করেছেন বলে তার পরিবার ও বন্ধুজনের নিকট থেকে জানাগেছে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • আশাশুনিতে গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
  • আশাশুনিতে ৫টি পরিত্যাক্ত বোমা উদ্ধার
  • আশাশুনি হাজিডাঙ্গা পুরাতন জামে মসজিদের কমিটি গঠন
  • আশাশুনির মানিকখালী-বড়দল সড়ক দেদারছে নষ্ট করা হচ্ছে!
  • আশাশুনিতে দু’ আসামী গ্রেফতার
  • আশাশুনিতে ৩ দিনের উন্নয়ন মেলা উদ্বোধন
  • আশাশুনি রিপোর্টার্স ক্লাবের নির্বাচন ২১ জানুয়ারী
  • বড়দলে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ