ইবিতে একই প্রশ্নে দুই শিফটে পরীক্ষা ॥ পূনঃপরীক্ষা শুক্রবার

img_20151130_233046
Share Button

ইবি সংবাদদাতা ::
ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এক ঘন্টা ব্যবধানে একই প্রশ্নে দুই শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষার শেষ দিন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষায় এ ঘটনা ঘটে।

ফলে ওই ইউনিটের অনুষ্ঠিত দ্বিতীয় শিফটের পরীক্ষা বাতিল ও তৃতীয় শিফটের পরীক্ষা স্থগিত করে আগামী (৮ ডিসেম্বর) শুক্রবার পূনঃপরীক্ষা গ্রহনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি।

জানা যায়, মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় দিনের প্রথম শিফট সকাল ৯টায় পদ্মা ‘এ’ ও ‘বি’ সেটের প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রথম শিফট পরীক্ষার এক ঘন্টা পর বেলা ১১টায় দিনের দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় শিফটে পরীক্ষায় যমুনা ‘এ’ সেট ও প্রথম শিফটে অনুষ্ঠিত হওয়া পদ্মা ‘বি’ এর প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফলে এক ঘণ্টা আগে অনুষ্ঠিত প্রথম শিফটের প্রশ্নে দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তব্যরত সাংবাদিকরা কর্তৃপক্ষের নজরে নিয়ে আসে।

দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ভিসি প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী, সদস্য প্রো-ভিসি প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা ও সংশ্লিষ্ট ইউনিট সম্বয়কারীদের নিয়ে জরুরী সভা অনুষ্ঠিত হয়।

সভায় ‘সি’ ইউনিটের অনুষ্ঠিত দ্বিতীয় শিফটের পরীক্ষা বাতিল ও তৃতীয় শিফটের পরীক্ষা স্থগিত করা হয়। আগামী শুক্রবার দ্বিতীয় ও তৃতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে প্রথম শিফটে অনুষ্ঠিত পরীক্ষার্থীদের কোন সমস্যা নেই বলে জানা গেছে।

ভর্তি পরীক্ষায় এধরনের ত্রুটির জন্য ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থীরা। তারা কর্তৃপক্ষের অসচেতনতাকে দায়ী করেছে। এর ফলে শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে জানিয়েছে।

ইউনিট সমন্বয়কারী প্রফেসর ড. দেবাশীষ শর্মা বলেন,‘আমরা ভর্তি প্রক্রিয়ায় প্রশ্নবিদ্ধ না হবার জন্য পূণঃভর্তি পরীক্ষা নেবার জন্য সিদ্ধান্ত নিয়েছি। ত্রুটির জন্য আমরা আন্তরিক দুঃখ প্রকাশ করছি।’

ভিসি প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন,‘এটি একটি অনাকাঙ্খিত ঘটনা। কতিপয় ব্যক্তির অসাবধানতাবশত এ ঘটনা ঘটেছে। আমরা স্বচ্ছভাবে পূনঃপরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি।’



« (পূর্ববর্তী সংবাদ)



সঙ্গতিপূর্ণ আরো খবর

  • জেএসসি-জেডিসির ফল প্রকাশ ৩০ ডিসেম্বর
  • ইবির সহায়ক কর্মচারী সমিতির নির্বাচন সম্পন্ন
  • এসআইইউ’তে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপযাপন
  • আমেরিকান কর্ণার খুলনা-এর উদ্যেগে আন্তজার্তিক মানবাধিকার দিবস পালিত
  • কলারোয়ার সিংগা হাইস্কুলে ইংরেজি শিক্ষা বিষয়ক কর্মশালা
  • ইবির ভর্তি পরীক্ষায় ঢাবি শিক্ষার্থীসহ আটক ২
  • জানুয়ারিতে এমপিওভুক্ত হচ্ছেন চার হাজার শিক্ষক
  • ইবিতে প্রশ্ন কেলেঙ্কারী: কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটিতে ক্ষোভ