কাঁপছে সারাদেশ, শীতের তীব্রতা কমবে মঙ্গলবার থেকে

weather
Share Button

সাতক্ষীরা নিউজ ডেস্ক ::
রাজধানীসহ সারাদেশের ওপর দিয়ে কোথাও তীব্র এবং কোথাও মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে করে বিভিন্ন অঞ্চলে জনজীবন অনেকটা স্থবির হয়ে পড়েছে। এর মধ্যে স্বস্তির খবর হলো, মঙ্গলবার থেকে এই অবস্থা অনেকটাই কেটে যাবে।

আবহাওয়া অফিসের মতে, এদিন থেকে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে। অর্থাৎ শীতের তীব্রতা কিছুটা কমে যাবে। আবহাওয়া অফিস বলছে, শ্রীমঙ্গলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের ওপর দিয়ে বয়ে চলা শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে এবং আশপাশের এলাকায় বিস্তৃত হতে পারে। এ ছাড়া সোমবার দিন ও রাতের তাপমাত্রায় তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

সোমবার সকালে আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ বলেন, রাজধানীসহ সারাদেশে মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। আগামীকাল মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

তিনি বলেন, ৯ তারিখের পর শৈত্যপ্রবাহ কমে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। ১০ তারিখের দিকে শীতের অনুভূতি কমবে। তবে পুরো জানুয়ারি মাসজুড়েই শীত অনুভূতি থাকবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, দিনাজপুর, কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

শ্রীমঙ্গল ও সীতাকুণ্ডসহ ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অবশিষ্ট অংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, চলতি জানুয়ারি মাসেই একটি তীব্র ও দুটি মৃদু অর্থাৎ তিনটি শৈত্যপ্রবাহ হওয়ার আশঙ্কা রয়েছে।

জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) বা তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ এবংঅন্যত্র ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সার্বিকভাবে এ মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • প্রধানমন্ত্রী ও প্রণব মুখার্জির সৌজন্য সাক্ষাৎ
  • ঢাকায় প্রণব: রাজনৈতিক মহলে গুঞ্জন
  • মনোনয়ন ফরম কিনলেন তাবিথ আউয়ালসহ ৫ জন
  • কিছু শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে : অর্থমন্ত্রী
  • আখেরি মোনাজাত শেষ, মুসলিম উম্মাহর শান্তি কামনা
  • ঢাকা ছাড়লেন মাওলানা সা’দ
  • সংবিধান অনুযায়ী নির্বাচন হবে: প্রধানমন্ত্রী
  • বিশ্ব ইজতেমা আজ শুরু