কালিগঞ্জ উপজেলার নলতা মাধ্যমিক বিদ্যালয়ে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত

news-pic-2-1
Share Button

মনিরুজ্জামান মহসিন ::
সারাদেশের ন্যায় সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী নলতা মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয় মাঠে ১ জানুয়ারী ২০১৮ সোমবার সকাল সাড়ে ১০ টায় শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

বর্তমান সরকারের গৃহীত সাহসী পদক্ষেপের অংশ হিসেবে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার গোলাম মাঈনউদ্দীন হাসানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রুহুল হক এমপি বলেন, বর্তমান জননেত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর থেকে শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, যোগাযোগ, কৃষি, তথ্যসহ সার্বিক বিষয়ে উন্নয়ন করে যাচ্ছে। ইংরেজী বছরের প্রথম দিন সারাদেশে একযোগে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের কোমলমতি শিক্ষার্থীদের মাঝে কোটি কোটি বই বিনামূল্যে প্রদান করা হচ্ছে। যাতে তারা নব উদ্যমে লেখাপড়া চালিয়ে যেতে পারে। এজন্য ইংরেজি বছরের ১ম দিনটাকে এখন থেকে বিনামূল্যে বই বিতরণ উৎসব হিসেবে পালিত হচ্ছে।

নলতার প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল মোটামুটি সন্তোষজনক। ভবিষ্যতে লেখাপড়ার মান আরো উন্নত করতে হবে। কারণ প্রত্যন্ত এ অঞ্চল থেকেই বাংলাদেশের প্রথম স্থান অধিকার করেছিল। তাই আজকের কোমলমতি শিক্ষার্থীরা ভবিষ্যতে যে বড় কিছু হবে না তা বলা যাবে না। সেজন্য শিক্ষকমন্ডলীদের পুঁথিগত বিদ্যার পাশাপাশি খেলাধুলা, ক্রীড়া ও সাংস্কৃতিসহ আধুনিক শিক্ষা ব্যবস্থার সাথে তাল মিলিয়ে চলতে হবে। সকল বিষয়ের দক্ষতা অর্জন করতে হবে। ধর্মীয় গোড়ামী থেকে শিক্ষার্থীদের সঠিক পথে পরিচালিত করতে হবে। তাহলে একদিন এদেশ সোনার বাংলায় পরিণত হবে। পীর কেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) অবিভক্ত বাংলার শিক্ষা বিভাগের সহকারী পরিচালক থাকাকালীন সময় ছাড়াও সারাজীবন শিক্ষার উন্নয়নে কাজ করে গেছেন।

সারাবিশ্বে বহু উৎসব পালিত হয়। কিন্তু বছরের প্রথম দিন শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ৩৬ কোটি বই বিতরণ একটি নজিরবিহীন ঘটনা। তাই এর যথাযথ ব্যবহার করতে হবে। মানুষের মত মানুষ হতে হবে। বাল্য বিবাহ থেকে নিজেদেরকে দূরে রাখতে হবে।

উক্ত অনুষ্ঠানে শিক্ষক মো. মাহাবুবুর রহমান ও শিক্ষক মোঃ আলমগীর কবীরের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কালিগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার আব্দুল হাকিম,সহঃ শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান,কালিগঞ্জ কলেজের প্রাক্তন প্রধান শিক্ষক গাজী আজিজুর রহমান, নলতা আহছানিয়া মিশন রেসিডেন্সিয়াল কলেজেরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তোফায়েল আহমেদ, নলতা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.নজরুল ইসলাম, নলতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনোয়ারুল হক, নলতা আহছানিয়া দারুল উলুম মাদ্রাসার প্রধান শিক্ষক মাওঃ সফিউল্লাহ হাবিবী, কে বি আহছানউল্লা জুনিয়র হাইস্কুলের প্রধান শিক্ষক শ্রীকুমার বসাকসহ সাংবাদিক, শিক্ষকমন্ডলী, কোমলমতি শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার সহস্রাধিক ব্যক্তিবর্গ।

শুরুতে কোরআন তেলাওয়াত করেন মোঃ আব্দুর রহমান ও গীতা পাঠ করেন মোহন ঘোষ। বই বিতরণ উৎসবে স্বাগত বক্তব্য রাখেন নলতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মোনায়েম।

সর্বশেষ পর্যায়ে নলতা মাধ্যমিক বিদ্যালয়, নলতা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, নলতা আহ্ছানিয়া দারুল উলুম ফাজিল মাদ্রাসা, ৭৪ নলতা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কে বি আহছানউল্লা জুনিয়র হাইস্কুলের দুইজন করে মোট ৮ জন শিক্ষার্থীর হাতে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ বিনামূল্যে সরকারী বই তুলে দিয়ে উক্ত বই বিতরণ উৎসব আনুষ্ঠানিকভাবে উদযাপিত হয়।

এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • নলতা শরীফ প্রেসক্লাবের ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
  • নলতায় আছিয়া-নজির স্মৃতি লক্ষ টাকার ফুটবল টুর্ণামেন্ট : ২-০ গোলে বিজয়ী মহসিন রেজা ফুটবল একাদশ
  • আশাশুনির গোবিন্দপুর গ্রাম উন্নয়ন কমিটি গঠন
  • নলতা শরীফ প্রেসক্লাবের কমিটি গঠন
  • কালিগঞ্জে ভুমিদস্যুদের বিরুদ্ধে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত
  • কালিগঞ্জে হযরত শাহসূফী ছোটমিয়া (রঃ) এর ৪৭ তম বার্ষিক ওরজ শুরু
  • কালিগঞ্জে মুক্তিযোদ্ধা পরিবারের মাঝে কম্বল বিতরণ
  • কালিগঞ্জে উন্নয়ন মেলার সমাপ্তি