দেবহাটায় রপ্তানী যোগ্য উন্নত মানের চিংড়ী উৎপাদনে কর্মশালা

19
Share Button

দেবহাটা প্রতিনিধি :: দেবহাটায় রপ্তানী যোগ্য উন্নত মানের চিংড়ী উৎপাদনে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ মৎস্য অধিদপ্তর ও বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিস ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে নিরাপদ চিংড়ী ভোক্তা পর্যন্ত পৌছানোর লক্ষ্যে এক কনসাল্টেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। মৎস্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

অনুষ্ঠিত উক্ত কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সাবেক সচিব একেএম জাফরুল্লাহ খাঁন, বাংলাদেশ শ্রিম্প ও ফিস ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হক, ফিলিপাইনের এফএও কনসালটেন্ট এঞ্জেলিটো সেনিডো, শ্রীলংকার এফএও কনসালটেন্ট ডিইএম উয়িরাকন, সলিডারিডাডের এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান, টিম লিডার মইন উদ্দীন আহমেদ, দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ, কালীগঞ্জ সার্কেল এএসপি সালাহউদ্দীন হোসেন, দেবহাটা থানার ওসি কাজী কামাল হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম, ডিডি একুয়াকালচার গুলজার হোসেন, খুলনার ডিওএফ ডিডি রনজিদ কুমার পাল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভিনসহ বিভিন্ন কর্মকর্তা ও মৎস্য চাষীরা উপস্থিত ছিলেন। শেষে উপজেলায় যেসব চাষীরা ক্লাস্টারে কাজ করেছে তাদের মধ্যে থেকে ৮ জন ক্লাস্টার প্রধানকে পুরষ্কৃত করা হয়।

এসময় মৎস্য প্রতিমন্ত্রী বলেন, বিশে^র উন্নয়নশীল ৪০টি দেশের মধ্যে এখন বাংলাদেশের নাম রয়েছে। আর এটা সম্ভব হয়েছে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টা। আগামী ২০২১ ভিশনকে সামনে রেখে সরকার প্রতিটি সেক্টরে কাজ করে যাচ্ছে। তার মধ্যে উল্লেখ যোগ্য রপ্তানী শিল্প চিংড়ীকে আরো উন্নতি করতে ব্যপক কর্মসূচী হাতে নিয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন,আমাদের দেশের চিংড়ি শিল্পকে বাচিয়ে রাখতে হলে চিংড়ির পোনা উৎপাদন থেকে শুরু করে পরিচর্যা, আহরন এবং রপ্তানী মুখর করতে প্রতিটা স্থরে সঠিক ভাবে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। কেননা চিংড়ী রপ্তানী করে আমরা প্রতিবছর ব্যপক বিদেশী অর্থ দেশে আনতে পারি।

এর সাথে আমাদের দেশের অর্থনীতি জড়িত। তাই ক্ষতি কারক খাদ্য ব্যবহার, পুশ বন্ধ করতে হবে। এজন্য সরকার প্রান্তিক পর্যয় থেকে রপ্তানী পর্যন্ত জড়িত সর্বস্থরের ব্যক্তিদের প্রশিক্ষনের মাধ্যমে উন্নয়ন করা হচ্ছে। তাই এ মহৎ উদ্যোগকে কাজে লাগাতে সকলকে এগিয়ে যেতে হবে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • চাঁদপুর মার্কাজ জামে মসজিদের সহ-সভাপতি হলেন শেখ আজিজুল ইসলাম
  • দেবহাটায় জন্মপ্রতিবন্ধী জিয়ারুলের গৃহনির্মান করে দিলেন আলফা
  • দেবহাটায় পুলিশের অভিযানে আটক ৩
  • দেবহাটায় নাশকতার চেষ্টা কালে ককটেল, রামদাসহ আটক-৩
  • দেবহাটা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন পরিদর্শন করলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গণি
  • ইউপি চেয়ারম্যান রতন হত্যাচেষ্টা মামলার আসা‌মিদের ২ দিনের রিমান্ড
  • সকল ধর্মের অংশ গ্রহনে দেবহাটায় বার্ষিক হাজুত মান্নত মেলা অনুষ্ঠিত : শতশত দর্শনার্থীদের ভীড়ে মুখরিত এলাকা
  • দেবহাটা উন্নয়ন মেলায় বেসরকারী পর্যায়ে সাস দ্বিতীয় স্থানে