নলতায় এজেন্টের মাধ্যমে মানুষের দৌড়গোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দিচ্ছে ডাচ্-বাংলা ব্যাংক

news-pic-05
Share Button

বিশেষ প্রতিনিধি ::
ব্যাংকিং সেবা গ্রামগঞ্জে দ্রুত না পৌঁছালেও ডাচ্-বাংলা এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রামগঞ্জে দ্রুত ব্যাংকিং সেবা পৌঁছে যাচ্ছে। আর এতে বড় ভূমিকা রেখে চলেছে বানিজ্যিক বিভিন্ন আধুনিক ব্যাংকের এজেন্ট ব্যাংকিং সেবা। যেখানে ব্যাংকের শাখা নেই, এমন এলাকায় এখন জনপ্রিয় হয়ে উঠেছে ডাচ্-বাংলা ব্যাংকের এজেন্ট সেবা।

তেমনি সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতা এলাকায় কোন আধুনিক ব্যাংকের সেবা না থাকায় ডাচ্-বাংলা ব্যাংক তাদের এজেন্ট সেবার মাধ্যমে কিছুটা চাহিদা মেটাতে মানুষের দৌড়গোড়ায় ব্যাংকিং সেবা পৌছে দিচ্ছে। এজেন্ট ব্যাংকিং ব্যবস্থায় না খুললেও এজেন্টর মাধ্যমে মানুষের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌছে দিচ্ছে বানিজ্যিক ব্যাংকগুলো।

ডাচ্-বাংলা এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে অ্যাকাউন্ট খোলার ফরম প্রক্রিয়াকরণ, অ্যাকাউন্টে টাকা জমা দেয়া ও উত্তোলন সুবিধা, অর্থ স্থানান্তর, বিদেশ থেকে আসা রেমিট্যান্সের অর্থ তোলা, ছোট আকারে ঋণ বিতরণ ও ঋণের কিস্থি আদায় ও অন্যান্য ইউটিলিটি বিল পরিশোধের মতো অতি প্রয়োজনীয় সেবা দিয়ে থাকে এই এজেন্ট ব্যাংক।

বর্তমান ছয়টি ব্যাংক এ কার্যক্রম শুরু করেছে। এর মধ্যে ডাচ্-বাংলা ব্যাংক এ সেবা সম্প্রসারণে এগিয়ে রয়েছে। দেশের দূর্গম ও প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা মানুষের দৌড়গোড়ায় ব্যবসাশ্রয়ীভাবে মৌলিক ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ২০১৩ সালে ৯ ডিসেম্বর এজেন্ট ব্যাংকিং নীতিমালা জারি করা হয়। শুরুতে শুধু পল্লী এলাকায় এ সেবাটি প্রদানের সুযোগ ছিল। কিন্তু এই সেবার মান জনপ্রিয়তা অর্জন করায় বর্তমানে গ্রামের পাশাপাশি শহরেও মিলছে এ সেবা।

সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় দেওয়া ভাতাও গ্রামগঞ্জে সহজে পাওয়া যাচ্ছে এই এজেন্ট ব্যাংকের মাধ্যমে। যেখানে ব্যাংকের শাখা নেই ওইসব এলাকায় ব্যাংকিং সুবিধা বঞ্চিতদের ব্যাংকিং সেবার আওতায় আনতে চালু করা হয়েছে এজেন্ট ব্যাংকিং। এজন্য গ্রাহকদের বাড়তি কোন চার্জও পরিশোধ করতে হয়না। ফলে দ্রুত গতিতে জনপ্রিয় হচ্ছে ব্যাংকিংয়ের নতুন এ মাধ্যম। ফলে নলতা ডাচ্্-বাংলা ব্যাংকের এজেন্ট শাখায় প্রতিনিয়ত বাড়ছে গ্রাহক সংখ্যা। এবং বাড়ছে লেনদেনের পরিমানও।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • নলতা শরীফে মাস ব্যাপী ফ্রি চিকিৎসা ক্যাম্পের ২য় পর্ব সম্পন্ন
  • কালিগঞ্জে অনুষ্ঠিত হলো অধ্যাপক গাজী আজিজুরের ৭০ তম জন্মজয়ন্তীতে সংবর্ধনা
  • প্রতাপনগরে ধর্মীয় নেতাদের মধ্যে আন্তঃ ধর্মীয় সংলাপ অনুষ্ঠিত
  • কালিগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত
  • আজ কালিগঞ্জে অনুষ্ঠিত হবে দুরন্ত সত্তর
  • নলতা ইউনিয়ন দূর্নীতি প্রতিরোধ কমিটির পরিচিতি ও শফথ অনুষ্ঠিত
  • কালিগঞ্জে পালিত হলো নবান্ন উৎসব