বাঘ ও বন্যপ্রাণী সংরক্ষণে বিশেষ অবদান রাখায় প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার পেল রিংকু রানী

received_1948728115370631
Share Button

এস কে সিরাজ,শ্যামনগর।। বনবিভাগ সাতক্ষীরা ও খুলনারেঞ্জের আওতায় সুন্দরবন সংলগ্ন গ্রাম গুলিতে বাঘ ও বন্য প্রাণী সংরক্ষণের বিশেষ অবদান রাখায় ওয়াইল্ডটিমের স্বেচ্ছাসেবী দল ভিলেজ টাইগার রেসপন্স টিম(ভিটিআরটি) বিশ্ব পরিবেশ দিবসে গ শ্রেণিতে প্রধানমন্ত্রীর হাত থেকে ২০১৬ সালের ১ম পুরস্কার পেল শ্যামনগরের রিংকু রানী। গত ৪ জুন রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বন ও পরিবেশ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে ওয়াইল্ডটিমের স্বেচ্ছাসেবী দল ভিলেজ টাইগার রেসপন্স টিম(ভিটিআরটি)এর পক্ষে পুরস্কার গ্রহণ করেন ভিটিআরটি সদস্য রিংকু রানী।
ভিটিআরটি সদস্য স্থানীয়ভাবে টাইগারটিম নামে পরিচিত। এই টিম গুলি স্থানীয়ভাবে বাঘ ও সুন্দরবন রক্ষায় নেতৃত্ব দানের পাশাপাশি বাঘ ও মানুষের সংঘাত কমাতে রক্ষা কবচ হিসেবে কাজ করছে। সেই সাথে সুন্দরবন ও বন্য প্রাণী রক্ষায় স্থানীয়ভাবে জনসচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছেন। যার ফলে বাঘের আবাসস্থল সুন্দরবন সুরক্ষা ও বন্য প্রাণী সুরক্ষায় স্থানীয় জনসাধারণের অংশ গ্রহণ অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।
২০০৩ সাল থেকে বন্য প্রাণী সংরক্ষণে কাজ করে যাচ্ছে ওয়াইল্ডটিম। স্থানীয় জনগণকে সম্পৃক্ত করে সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণ কার্যক্রমকে আরও শক্তিশালী করতে ২০০৭ সালে সুন্দরবনের চাঁদপাইরেঞ্জে ১ম গঠন করা হয় স্বেচ্ছাসেবী দল ভিটিআরটি এর পর খুলনা ও সাতক্ষীরা রেঞ্জের আওতায় বিভিন্ন গ্রামে এ দল গঠন করা হয়। সুন্দরবন সংলগ্ন গ্রাম গুলি থেকে আগ্রহী ও সাহসী মানুষের মধ্যে থেকে সাতক্ষীরা ও খুলনা রেঞ্জে ৪৯টি দল গঠন করা হয় যার সদস্য সংখ্যা প্রায় ৩৪০জন। সুন্দরবন সংলগ্ন ৭৬টি গ্রামে ভিটিআরটি কাজ করে যাচ্ছেন। ২০০৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বনবিভাগের সহায়তায় সুন্দরবনের ৩টি বাঘ ,২১০টির মত বিভিন্ন বন্য প্রাণী যেমন-হরিণ,অজগর,শুকর,বনবিড়াল,বানর,পাখি উদ্ধার পূর্বক সুস্থ ভাবে বনে ফেরত পাঠিয়েছেন।
ওয়াইল্ডটিমের প্রধান নির্বাহী অধ্যাপক ড.আনোয়ারুল ইসলাম বলেন সুন্দরবন সুরক্ষা ও বন্য প্রাণী সংরক্ষণে স্থানীয় মানুষকে সম্পৃক্ত করতে পারলে সাফল্য আসবে ।আর এ ফল স্বরুপ প্রধানমন্ত্রীর পুরস্কার প্রাপ্তি সেটিই প্রমাণ করেছে।
ভিটিআরটি প্রধানমন্ত্রীর পুরস্কার পাওয়ায় বনবিভাগ সহ বিভিন্ন সংগঠন ও ব্যাক্তি অভিনন্দন জ্ঞাপন করেছেন।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • ভাসমান পাগলের মুখে অন্ন, এমপি জগলুল হায়দার ধন্য
  • শ্যামনগরে সড়ক দুর্ঘটনায় গ্রাম পুলিশ নিহত
  • নুরনগর আশালতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রাত্তন শিক্ষক আফছার হোসেন আর নেই
  • আওয়ামীলীগের সম্পাদক ওবায়দুল কাদের এমপির সাতক্ষীরা আগমন উপলক্ষ্যে শ্যামনগরে আনন্দ মিছিল
  • ভাসমান পাগলদের নিয়মিত খাদ্য প্রদান কর্মসূচী শুরু করলেন এমপি জগলুল
  • শ্যামনগরে মুক্তিযোদ্ধা আওয়ামী প্রজন্মলীগের আহবায়ক কমিটি গঠন
  • শ্যামনগরে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত
  • শ্যামনগরে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত