বিপদ থেকে মুক্তির দোয়া

dua-2-md20150518130326
Share Button

অনলাইন ডেস্ক :: আমরা সর্বদাই কোনো না কোনো বিপদের সম্মুখীন হই, যা থেকে বের হয়ে আসার উপায় পাই না। তবে আমরা এটা ভুলে যাই, এই বিপদ কিন্তু আল্লাহই আমাদের দিয়েছেন তাই আল্লাহই এই বিপদ থেকে আমাদের মুক্তি প্রদান করতে পারি। যখন আমরা অনেক বিপদে পড়ি, তখন পবিত্র হয়ে আল্লাহর কাছে বিপদ থেকে মুক্তির জন্য দোয়া চাইতে হবে।

আল্লাহ মহান। তিনি ক্ষমাশীল। তিনিই আমাদের সকল প্রকার বিপদ থেকে মুক্তি প্রদান করতে পারেন। তাই কারো কাছে সাহায্য না চেয়ে, আল্লাহর কাছে দু’হাত তুলুন, ক্ষমা চান। তিনি উদ্ধার করবেন বিপদ থেকে। আসুন জেনে নেই, আল্লাহর কাছে বিপদ থেকে মুক্তির জন্য কী দোয়া চাইবেন।

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন, আল্লাহুম্মা আজিরনি ফি মুসিবাতি ওয়া আখলিফ-লি খাইরাম মিনহা।

অর্থ: আমরা আল্লাহর জন্য এবং আমাদেরকে তারই দিকে ফিরে যেতে হবে। হে আল্লাহ! বিপদে আমাকে সওয়াব দান করুন এবং যা হারিয়েছি তার বদলে তার চেয়ে ভালো কিছু দান করুন। -সহিহ মুসলিম

হজরত উম্মে সালমা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি হজরত রাসূলুল্লাহ (সা.) কে বলতে শুনেছি, মানুষের ওপর কোনো বিপদ এলে সে যদি এই দোয়া পাঠ করে- আল্লাহতায়ালা তাকে তার বিপদের প্রতিদান দেন এবং সে যা কিছু হারিয়েছে তার বদলে তার চেয়ে উত্তম কিছু দান করেন।

অন্য এক হাদিসে আরও ইরশাদ হয়েছে, হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, হজরত রাসূলুল্লাহ (সা.) বিপদের সময় এই দোয়াটি পাঠ করতেন—

দোয়া
লা ইলাহা ইল্লাল্লাহুল হালিমুল হাকিম, লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বুল আরশিল আজিম, লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বুস সামাওয়াতি ওয়াল আরদি- ওয়া রাব্বুল আরশিল কারিম।

অর্থ: আল্লাহ ব্যতীত কোনো উপাস্য নেই, তিনি পরম সহিষ্ণু ও মহাজ্ঞানী। আল্লাহ ব্যতীত কোনো উপাস্য নেই, তিনি মহান আরশের প্রভু। আল্লাহ ব্যতীত কোনো উপাস্য নেই, তিনি আকাশমন্ডলী, জমিন ও মহাসম্মানিত আরশের প্রভু। -সহিহ বোখারি ও মুসলিম।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত আজ
  • বিশ্ব ইজতেমা আজ শুরু
  • সারাদিন বিপদমুক্ত থাকার দোয়া
  • ১২ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু
  • শিক্ষার প্রতি নবীজির গুরুত্বারোপ
  • দোয়া কবুলের জন্য যা করবেন
  • যে দোয়া পাঠ করলে শয়তান কোন ক্ষতি করতে পারবে না
  • ১২ জানুয়ারি থেকে শুরু বিশ্ব ইজতেমার প্রথম ধাপ