বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত আজ

hqdefault
Share Button

সাতক্ষীরা নিউজ ডেস্ক :: বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ। তীব্র শীতকে উপেক্ষা করে তুরাগ নদীর তীরে লাখো মানুষ জমায়েত হয়েছে। কখনো ঘন কুয়াশা, কখনো ঠান্ডা বাতাস, কনকনে শীত। এর মাঝেই চলছে বয়ান, জিকির-আসকার, ইবাদত-বন্দেগি, ঘুম, খাওয়া দাওয়া।

বয়ান-তাশকিল, তালিম-তরবিয়ত, ইবাদত বন্দেগির মধ্য দিয়ে শনিবার কেটেছে ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন। দেশ-বিদেশের লাখো ধর্মপ্রাণ মুসলমানের কণ্ঠের আল্লাহ আকবর ধ্বনিতে এদিন মুখর ছিল তুরাগ তীর।

রোববার বেলা ১১টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

তাবলিগ জামাতের বাংলাদেশ শূরার সদস্য ও কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ জোবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন। এর আগে হেদায়েতি বয়ান করবেন বাংলাদেশের মাওলানা আবদুল মতিন। সকাল বেলা ১১টার মধ্যে মোনাজাত হতে পারে।

শনিবার নিজ দেশে ফিরে গেছেন বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ ব্যক্তিত্ব দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভী। শনিবার দুপুর ১২টার দিকে জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।

এর আগে সকালে কাকরাইল মসজিদ থেকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাকে হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দরে আনা হয়। বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের এএসপি তারিক আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

মাওলানা সাদের বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ ঠেকাতে বুধবার বিমানবন্দর গোলচত্বর এলাকায় বিক্ষোভ করে কওমিপন্থী আলেম, হেফাজতে ইসলাম ও তাবলিগের কর্মীদের একাংশ। এর মুখে তাকে কাকরাইল মসজিদে নেয়া হয়।

বৃহস্পতিবার দু’পক্ষকে নিয়ে বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা দেন, মাওলানা সাদ ইজতেমায় যাবেন না, সুবিধাজনক সময়ে ভারতে ফিরে যাবেন। বিশ্ব ইজতেমার ইতিহাসে এবারই প্রথম আখেরি মোনাজাত করছেন একজন বাংলাদেশি। এ কারণে মোনাজাত আরবি ও বাংলা ভাষায় হবে বলে আশা করছেন অনেকেই। এতদিন তা আরবি ও উর্দু ভাষায় হয়ে আসছিল। শেষ দশকে ভারতের মাওলানা জোবায়েরুল হাসান, শেষ ২ বছরে মাওলানা সাদ কান্ধলভী আখেরি মোনাজাত পরিচালনা করেছিলেন।

এছাড়া প্রায় এক দশক ধরে হেদায়েতি বয়ান করে আসছিলেন মাওলানা সাদ। হেদায়েতি বয়ান ও মোনাজাত বাংলায় হলে সেটি হবে বিশ্ব ইজতেমার ইতিহাসে প্রথম।



« (পূর্ববর্তী সংবাদ)



সঙ্গতিপূর্ণ আরো খবর

  • বিশ্ব ইজতেমা আজ শুরু
  • সারাদিন বিপদমুক্ত থাকার দোয়া
  • ১২ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু
  • শিক্ষার প্রতি নবীজির গুরুত্বারোপ
  • দোয়া কবুলের জন্য যা করবেন
  • যে দোয়া পাঠ করলে শয়তান কোন ক্ষতি করতে পারবে না
  • ১২ জানুয়ারি থেকে শুরু বিশ্ব ইজতেমার প্রথম ধাপ