যে সব খাবারে ক্ষুদা মিটবে ফ্যাটও কমবে

food-jpg-inner20180108103816
Share Button

স্বাস্থ্য ডেস্ক :: এমন কিছু খাবার রয়েছে যে খাবারগুলো একাধারে ক্ষুদা মিটাবে এবং ফ্যাটও কমাবে। এ খাবারগুলোতে রয়েছে শরীরের ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট মেটানোর ক্ষমতা।

আমাদের এ আয়োজনে এমনই কিছু খাবারের নাম উল্লেখ করা হয়েছে যা আপনার স্বাস্থ্যকে সুস্থ এবং সবল রাখার পাশাপাশি ফ্যাট ও ক্ষুদা মিটাতে সাহায্য করবে।

নিম্নে আলোচনা করা হলো-

১) আপেল
আপেল মস্তিষ্ককে সক্রিয় রাখে। মূল খাবারের আধঘণ্টা আগে একটি আপেল খেয়ে নিতে পারেন। তা আপনাকে ফিট রাখতে সাহায্য করবে।

২) ডাল
মসুরের ডাল, সিম বিচি, মটরশুঁটি সবকটিই প্রোটিনসমৃদ্ধ সুপারফুড হিসাবে বিশেষ পরিচিত।এ খাবারগুলো খাওয়ার জন্য গবেষকরা পরামর্শ দিয়ে থাকেন।

৩) মরিচ
মরিচ খাবারে পরিতৃপ্তি আনতে সাহায্য করে। গবেষণায় জানা যায়, খাবারে মরিচ থাকলে মোট ক্যালরি গ্রহণের মাত্রা ২৫ ভাগ কমে যায়।

৪) ডিম
ডিমে রয়েছে পর্যাপ্ত ক্যালরি। ব্রেকফাস্টে ডিম থাকলে সকালেই শরীরে ক্যালোরির ঘাটতি অনেকটাই কমে যায়। তাই দুপুর পর্যন্ত খাবারের জন্য চিন্তা করতে হয় না।

৫) বাদাম
বাদাম একটি দারুণ খাবার যা কম খেতে সাহায্য করে। এক গ্লাস অরেঞ্জ জুসে তিন চামচ বাদাম বাটার সরবত খেলে অনেকক্ষণ পেট ভরা থাকবে। শরীরও থাকবে ঝরঝরে।

৬) স্যুপ
স্যুপ উপাদেয় খাদ্য। একবাটি মিক্সড স্যুপে থাকে পর্যাপ্ত ক্যালরি। ভারী খাবার না খেয়ে স্যুপ খেয়েও অনেকক্ষণ কাটিয়ে দেওয়া যায়।

এছাড়াও গাজর, শশা, টমেটো, কুমড়া এবং বাধাঁকপিও স্বাস্থ্যের জন্য উপকারী ।

সর্বপরি খাদ্যতালিকায় এই সব উপাদান রাখলে তাড়াতাড়ি পেট ভরবে। পেট ভার হবে না। বার বার খিদেও পাবে না। শরীর থাকবে ঝরঝরে ও নির্মেদ।