শেরপুরে নকলায় ভিক্ষার কয়েন নিয়ে বিপাকে ভিক্ষুকরা

addtext_12-03-06-13-13
Share Button

স্বপন আহমেদ, শেরপুর ::
শেরপুর জেলার নকলা উপজেলায় ভিক্ষা করে পাওয়া এক টাকা ও দুই টাকার কয়েন নিয়ে বিপাকে পড়েছেন ভিক্ষুকরা। শুক্রবার সারাদিন এবং শনিবার ও রবিবার সকাল পর্যন্ত নকলা শহরসহ বিভিন্ন বাজারে সরোজমিন ঘুরে দেখা গেছে, নারী পুরুষ ভিক্ষুকরা ভিক্ষা করে পাওয়া কয়েন নিয়ে বিভিন্ন দোকানদারদের ধারে ধারে ঘুরছেন। এমনকি কেউ কয়েন নিতে চাচ্ছে না।

গণপদ্দি ছখিনা, বানেশ্বরদীর হাসমত, মোজারের আনোয়ারা, পুলাদেশির মতিজা, চদ্রকোনার আইজল,ভূরদীর হাসান আলীসহ অনক ভিক্ষুকদের সাথে কথা হলে তারা বলেন, ‘আমরা আডে বাজারে সারাদিন ভিক্ষা কইরা খালি এক টাহা আর দুই টাহার পইসা পাই। আঙ্গর এই ভাঙ্গা টাহা কেউ নিবার চায়না। আমরা এই পইসা দিয়া এহন কি করমু? মেলা মানুষ এই পইসা ব্যাংক জমা দিবার কয়। আর ব্যাংকে এই ভাঙ্গা টেহা নেয় না। আর এই টেহা ব্যাংকে দিমু কেমনে আমরাতো লাইনে দাড়াইতেই পারি না। বেহেই আঙ্গর ভাংতি পইসা ও চিরা টেহা দেয়, কেউ নিবার চায়না। আর ফহিরদের কেউ ভালা টেহা দেয় না। আমরা ভাংতি পইসা ভিক্ষা নিবার না চাইলে মেলা মানুষ আঙ্গর ভিক্ষাই দেয়না। তারা কয় পয়সা নিলে নেও, না নিলে অন্য জাগাতে যাও। আমরা খুব সমস্যাতে আছি।দোকানীরা জানান, কয়েন নিতে তাদের কোন আপত্তি নেই, কিন্ত ক্রেতারা নিতে চায়না। তাই তারাও সহজে কয়েন নিততে চাচ্ছে না।

এবিষয় নকলা ৮নং চরঅস্টধর ইউনিয়নের সফিকুল ইসলাম আহম্মেদ বলেন, ভিক্ষুকদের আকুতিতে অনেক সময় বাধ্য হয়েই তাদের ভিক্ষা করা জমানো কয়েন আমি নেই। ওইসব কয়েন আবার অন্য ভিক্ষুকদের দেই। অতএব অবশেষে কয়েনের বিপাকে ভিক্ষুকদেরকেই পড়তে হয়।

এ বিষয়ে নকলার কয়েকটা ব্যাংকে যোগাযোগ করে জানা গেছে, যে কেউ কয়েন বদলাতে আসলে ব্যাংক কর্তৃপক্ষ কয়েন রেখে কাগজের মুদ্রিত টাকা দিয়ে দেন। যেহুতু কয়েন অচল করা হয়নি তাই শুধু ব্যাংক ও ভিক্ষুকদের কাছ থেকে নয় সবজায়গায় এবং সব সময় সবমানুষের কাছেই কয়েন রাখতে বা লেনদেন করতে এই প্রতিবেদকদের মাধ্যমে দোকান মালিকসহ সর্বসাধারনের কাছে অনুরোধ জানিয়য়েছেন সুধীজনারা।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • নকলায় উপজেলা মাসিক সভা অনুষ্ঠিত
  • নকলায় ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস-২০১৭ উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভা
  • নকলায় বিজয়ের মাসে বেড়ায় জাতীয় পতাকা বিক্রির ধুম
  • শেরপুরের নকলায় সাজাঁপ্রাপ্ত ‘স্বামী-স্ত্রী’ গ্রেফতার
  • নকলায় ইউপি জনপ্রতিনিধিদের প্রশাসন অবহিতকরণ কোর্স উদ্বোধন
  • শেরপুরে নকলায় ব্যাটারী অটো গাড়ি সহ ২জন চোর আটক করেছে পুলিশ
  • শেরপুরে নকলায় পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী দিবস পালিত