শ্যামনগরের নুরনগরে পল্লী বিদ্যুতের ঘনঘন লোডশেডিংয়ে অতিষ্ট জনজীবন

download
Share Button

পলাশ দেবনাথ :: আকাশে বিদ্যুৎ চমকানোসহ ঝড়ো হাওয়া বইতে থাকলে, কালো মেঘের আনাগোনা দেখলে অথবা বৃষ্টি পড়তে শুরু করলে নুরনগরে শুরু হয় বিদ্যুৎ এর অনবরত লোডশেডিং।

নুরনগরে বিদ্যুৎ-এর ঘনঘন লোডশেডিং বা দিনে রাতে বিদ্যুতের চমকিত আসা-যাওয়ার ফলে অসহনীয় হয়ে উঠেছে শ্যামনগর উপজেলার নুরনগর ইউনিয়নের মানুষের স্বাভাবিক জীবন যাপন। কোন কারন বা উপলক্ষ ছাড়াই প্রতিদিন গড়ে ২০/২৫ বার বিদ্যুৎ বিদ্যুতের সংযোগ প্রদান ও বিচ্ছিন্নতায় মনে হয় আলোকসজ্জার দায়িত্ব নিয়ে বিজলীবাতি পরিচালনা করে বিদ্যুৎবিভাগ।

উল্লেখ্য যে, দিনের অধিকাংশ সময় বিদ্যুৎ সরবরাহ না থাকলেও মিটার ভাড়া ও বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয় পল্লী বিদ্যুৎ সমিতির নির্ধারিত মূল্যে। স্থানীয়রা অভিযোগ করেন, দিনের এক-তৃতীয়াংশ সময় বিদ্যুৎ ব্যবহার না করলেও প্রতিমাসেই অতিরিক্ত বিল দিতে হচ্ছে।

বিশেষ করে, পড়াশুনা, গৃহস্থালী কাজ, ব্যবসা-বানিজ্যসহ সকল মানবিক কাজকে অসম্ভব করে দিচ্ছে লোডশেডিং এর অন্ধকার। বিদ্যুৎ নির্ভর বাসস্থানগুলোর আলো-বাতাস- পানি বন্ধ থাকার মত অনাকাংখিত ঘটনায় অতিষ্ট হয়ে পড়ছেন বিদ্যুতের গ্রাহক ও ভুক্তভোগীরা। এদিকে ঘরেঘরে,সোলার সিষ্টেম, আইপিএস, জেনারেটর, চার্জার লাইট-ফ্যান,মোমবাতি, কেরোসিন নিয়ে প্রস্তুত থাকেন নুরনগর ইউনিয়নের সচ্ছ্ধসঢ়;বল পরিবারগুলো। অন্যদিকে অটো রাইস মিল, স-মিল, বরফ মিল সহ সকল বিদ্যুৎ-নির্ভর স্থাপনা ও ব্যক্তির জন্য লোডশেডিং কি প্রতিক্রিয়া ও প্রতিবন্ধকতা সৃষ্টি করে তা বর্ননা করাও বাহুল্য। নিয়মিত দিনেরাতে সমানতালে লোডশেডিং এর কারনে শ্রেণিকক্ষে ও বাড়িতে সন্তানদের পড়াশুনার ক্ষতি হচ্ছে।

এছাড়া নুরনগর ইউনিয়নের প্রধান আয়ের উৎস
দেশের সাদা সোনা খ্যাত বাগদা চিংড়ী রপ্তানীতে চরম ভোগান্তিতে পড়ছেন ব্যবসায়ীরা। বরফ কল গুলোতে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ না থাকার কারনে বরফ ডেলিভারী দিতে না পারছেনা বরফ কল মালিকরা। এ কারনে নষ্ট
হচ্ছে বাগদা চিংড়ী সহ রপ্তানী যোগ্য অন্যান্য মাছ।

গরমে-ঘামে- অপেক্ষায়-তিক্ততায় অস্থির নুরনগর ইউনিয়নের মানুষ কি বিদ্যুৎ-এর অনবরত
লোডশেডিং এর কবল থেকে রেহাই পাবেনা?






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • প্রধান নির্বাচন কমিশনারের বুড়িগোয়ালিনী ইউপি পরিদর্শন
  • দেশ ও ইএনডিপি-এইচ আর পি এর উদ্যোগে অধিকার ও নেতৃত্বের বিকাশ বিষয়ক যুব প্রশিক্ষন
  • শ্যামনগরে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা
  • শ্যামনগরের কাশিমাড়ী ইউনিয়ন আওয়ামীলীগ কার্যালয়ের ভিত্তিপ্রস্তুর স্থাপন
  • শ্যামনগরে নওয়াবেঁকী প্রিমিয়ার লীগের ষষ্ঠ আসরের উদ্বোধনী অনুষ্ঠিত
  • শ্যামনগর উপজেলা জাতীয় ছাত্রসমাজের আহবাহক কমিটি গঠন
  • শ্যামনগরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
  • প্রজনন মৌসুমকে ঘিরে সুন্দরবনে কাঁকড়া আহরণ ॥ নিষেধাজ্ঞা অমান্য করে সুন্দরবনে কাঁকড়া ধরা চলছে আবাদে