স্মার্টফোন স্লো হয় কেন!

image-102685
Share Button

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: দেশের অধিকাংশ তরুণ-তরুণীদের এখন নিত্যসঙ্গী স্মার্টফোন। দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্রয়োজনের মুহূর্তে আপনার প্রিয় স্মার্টফোনটি খুব স্লো কাজ করতে দেখা যায়। যা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। সুতরাং স্মার্টফোন স্লো হওয়ার কয়েকটি কারণ জেনে নিন।

► স্মার্টফোন ব্যবহারকারীদের অনেকেই প্রয়োজন ছাড়া দীর্ঘদিন পর্যন্ত ফোন শাট ডাউন বা রিবুট করেন না। কিন্তু ফোনের ক্যাশ ক্লিয়ারের জন্য সপ্তাহে অন্তত একদিন ফোন শাট ডাউন অথবা রিবুট করা প্রয়োজন।

► স্মার্টফোনে শুরু থেকেই এক্সটার্নাল মেমোরি কার্ড ব্যবহার করা উচিত। কারণ এক্সটার্নাল মেমোরি কার্ড ব্যবহার না করলে মোবাইলের পারফরম্যান্সের ওপর প্রভাব পড়ে। ইন্টারনাল মেমরিতে খালি জায়গা কম হলে, মোবাইল স্লো হতে থাকে।

► ভেজা হাতে ফোন ব্যবহার করে থাকেন অনেক ব্যবহারকারীরা। যার ফলে ফোনের মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষ করে ফোনে হোমবাটনে কখনই পানির স্পর্শ লাগতে দেওয়া উচিত নয়।

► স্মার্টফোনে যেসব সফটওয়ার ইনস্টল করার অনুমতি দেওয়া হয় না, জোর করে অনেকেই সেসব সফটওয়ার ইনস্টল করার চেষ্টা করেন। এতে করে ফোনের মারাত্মক ক্ষতির আশঙ্কা থাকে।

►যেকোন অ্যাপ ইন্সটল করার আগে সর্তক থাকুন। এটি আপনার ফোনে ভাইরাস আক্রমণের কারণ হতে পারে। ফোনে একবার ভাইরাস প্রবেশ করলে মহাবিপদে পড়বেন।