রাশিয়াসহ বিভিন্ন দেশে বাণিজ্য বৃদ্ধিতে কাজ করছে বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী

Share Button

সাতক্ষীরা নিউজ ডেস্ক :: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জিএসপি সুবিধা নিয়ে রাশিয়াসহ বিভিন্ন দেশে বাণিজ্য বৃদ্ধি করতে কাজ করছে বাংলাদেশ। রাশিয়ার সাথে বাণিজ্যবৃদ্ধি করতে আগ্রহী উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলে বাংলাদেশের তৈরি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে।

বৃহস্পতিবার রাতে রাশিয়ায় অনুষ্ঠিত সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে (এসপিআইইএফ) বক্তৃতায় তিনি এ কথা বলেন।

এসসিও এন্ড প্রসপেক্টস ফর দি ডেভেলপমেন্ট অব ব্রড ইউরোশিয়ান পার্টনারশিপ সেশনে প্যানেলিষ্ট হিসেবে বক্তব্যে তোফায়েল আহমেদ আরো বলেন, আর্মেনিয়া, বেলারুশ, কাজাকাস্থান, কিরগিজস্থান এবং রাশিয়ান ফেডারেশনের সমন্বয়ে গঠিত ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের রপ্তানি পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়ার লক্ষ্যে একটি এমওইউ স্বাক্ষরের বিষয়ে বাংলাদেশ নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। এতে করে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে এবং দেশগুলো তুলনামূলক কমমূল্যে বাংলাদেশের পণ্য ক্রয়ের সুযোগ পাবে।

ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে এমওইউ এবং সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে যোগদানের মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের নতুন দ্বার উন্মোচিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

প্যানেল আলোচনায় অংশ গ্রহণ করেন ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মাহমুদ ডেইজি সাংহাই করপোরেশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল রশিদ অলিমভ, রাশিয়ান ফেডারেশনের ইকোনমিক ডেভেলপমেন্ট এর ডেপুটি মিনিস্টার এ্যালেক্সি গুজডেভ, এসসিও বিষয়ক বিশেষ প্রতিনিধি বখতিয়ার কাকিমভ।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিশে^র মধ্যে উন্নয়নের রোল মডেল। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আগামী ২০২১ সালে বাংলাদেশ হবে ডিজিটাল মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে হবে উন্নত সমৃদ্ধ দেশ। বাংলাদেশ ইতোমধ্যে নিম্নমধ্য আয়ের দেশে পরিনত হয়েছে। বাংলাদেশ গত বছর ৩৪.২৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। ২০২১ সালে রপ্তানির পরিমান হবে ৬০ বিমিলিয়ন মার্কিন ডলার।

মন্ত্রী বলেন, চীন, কাজাকস্থান, কিরঘিজস্থান, রাশিয়া, তাজাকস্থান এবং উজবেকিস্থানের সমন্ময়ে গঠিত সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে প্রথমে অবজারভার এবং পরে পূর্নাঙ্গ সদস্য হিসেবে যোগদান করতে বাংলাদেশ আগ্রহী। এ বিষয়ে কার্যক্রম চলছে।

সূত্র: বাসস






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • কনস্টেবল পদে নিয়োগ পরীক্ষা কোন জেলায় কবে
  • ৪ কোম্পানিকে লাইসেন্স, ফোরজি সেবা চালু
  • নির্বাচন সুষ্ঠু করতে সজাগ থাকতে হবে : প্রধানমন্ত্রী
  • আজ ফোর-জি যুগে প্রবেশ করবে বাংলাদেশ
  • দেশের ৮৭ ইউপিতে ভোট ২৯ মার্চ
  • এসএসসি পরীক্ষা বাতিল চেয়ে হাইকোর্টে রিট
  • খালেদা জিয়ার প্রিয় ব্যক্তিত্বরাই তার বিরুদ্ধে মামলা দিয়েছে: প্রধানমন্ত্রী
  • আজ বসন্ত, কাল ভালোবাসার পরশ