দেবহাটা মুক্ত দিবস মঙ্গলবার : নানা কর্মসূচিতে পালিত হবে দিনটি

Share Button

কবির হোসেন দেবহাটা ::
মঙ্গলবার ৬ ডিসেম্বর দেবহাটা মুক্ত দিবস। ১৯৭১ সালের আগুনঝরা এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে স্বাধীন দেশের লাল সবুজের পতাকা উড়ে দেবহাটার মাটিতে। এই দিনে পাক হানাদার বাহিনীকে হটিয়ে তাদের হাতে ক্ষত-বিক্ষত দেবহাটাকে মুক্ত করেছিল মুক্তিকামী মানুষেরা। সে দিনের মুক্তি পাগল দামাল ছেলেদের উল্লাসে মুখরিত হয়ে উঠেছিল আকাশ-বাতাশ।

ঐতিহাসিক দিনটি উপলক্ষে দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। ৭১ সালে স্বাধিনতা যুদ্ধে দেবহাটা উপজেলা ছিল ৯ নং সেক্টরের অধিনে। স্বাধীনতা সংগ্রামে তৎকালীন ৯ নং সেক্টরের সাব-সেক্টর কমান্ডার প্রয়াত ক্যাপ্টেন শাহাজান মাষ্টারের নেতৃত্বে সম্মুখ যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল দেবহাটার মুক্তিকামী দামাল ছেলেরা। পর পর কয়েকটি যুদ্ধে পরাস্থ হওয়ার পর হানাদার বাহিনী সে দিনে দেবহাটা ছাড়তে বাধ্য হয়।

৭১’র নভেম্বর শেষ, ডিসেম্বর মাস শুরু হওয়ার সাথে সাথে পাক হানাদার বাহিনী ও তাদের দোষররা ক্রমেই পিছু হটতে থাকে। যাওয়ার শেষ মূহুর্ত্তে হানাদার বাহিনী সাধারন মানুষের ঘর বাড়িতে আগুন ধরিয়ে এবং কুলিয়া ব্রিজ ডিনা মাইন্ড দিয়ে উড়িয়ে দেয়। এছাড়া পাক হানাদার বাহিনী দেবহাটার মাটিতে বিভিন্ন স্থানে এপি মাইন পুতে রেখে যায়। মাইন অপসারনের সময় কোঁড়া গ্রামের আব্দুল ওহাবের দেহ মাইন বিস্ফরনে ছিন্ন-বিছিন্ন হয়ে যায়। ভোমরা সম্মুখ যুদ্ধে দেবহাটা সদরের আবুল কাসেম শহীদ হন।

এছাড়া ভাতশালা নীল কুঠির যুদ্ধে কুলিয়া গ্রামের গোলজার হোসেন, বরিশালের আকরাম হোসেন শহীদ হন। বাকাল যুদ্ধে দেবহাটার আর এক বীর সন্তান কুলিয়ার লোকমান হোসেন শহীদ হন। তাছাড়া দেবাহাটা টাউন শ্রীপুর কেদার মাঠে ক্যাপ্টেন শাহাজান মাষ্টারের নের্তৃত্বে সম্মুখ যুদ্ধে শহীদ হন সাতক্ষীরার কাজল, খোকন, তালার নারায়ন চন্দ্র হোড়, নলতার আবুল কালাম আজাদ।

এব্যাপরে উপজেলা চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব আব্দুল গনি বলেন, দিনটিতে আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • দেবহাটার আস্কারপুরে ইসলামী মহাসম্মেলন উপলক্ষে মতবিনিময়
  • দেবহাটার আস্কারপুর ইসলামী মহাসম্মেলন উপলক্ষে মতবিনিময়
  • ডিজিটাল উদ্ভাবনী মেলায় শ্রেষ্ঠ ইউএনও হাফিজ আল আসাদ
  • দেবহাটায় ৩২ ধারা বাতিলের দাবিতে মানববন্ধন
  • কলারোয়ায় বিএনপি নেতাসহ ২ব্যক্তি আটক, ইয়াবা উদ্ধার
  • দেবহাটায় মোটরসাইকেল চুরি করে পালানোর সময় দূর্ঘটনায় নিহত এক
  • দেবহাটায় সড়ক দূর্ঘটনায়ে নিহত ১
  • দেবহাটায় ১০০ বোতল ফেনসিডিল উদ্ধার