সাতক্ষীরা মুক্ত দিবস আজ

Share Button

সাতক্ষীরা নিউজ ডেস্ক ::
১৬ ডিসেম্বর বাংলাদেশ চূড়ান্ত বিজয় অর্জন করার আগেই ৭ ডিসেম্বর সাতক্ষীরাকে হানাদারমুক্ত করেছিলেন জেলার দামাল ছেলেরা।

১৯৭১ সালের এই দিনে বাংলার বীর সন্তানেরা থ্রি নট থ্রি আর এসএলআরের ফাঁকা গুলি ছুড়তে ছুড়তে সাতক্ষীরা শহরে প্রবেশ করেন। পতপত করে উড়তে থাকে স্বাধীন বাংলার পতাকা। স্বজন হারানোর বেদনা ভুলে সেদিন মুক্তিযোদ্ধাদের সঙ্গে রাস্তায় নেমে আসেন মুক্তিপাগল আপামর জনতা।

তবে মুক্তিযুদ্ধের ৯ মাসে পাকিস্তানি হানাদার বাহিনী যেসব স্থানে নির্মম হত্যাযজ্ঞ চালায় ও যেখানে তাদের মাটিচাপা দেয় সেসব বধ্যভূমি ও গণকবরগুলো এখন পর্যন্ত সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়নি। ৪৫ বছর ধরে অযত্ন আর অবহেলায় হারিয়ে যেতে বসেছে বধ্যভূমি ও গণকবরের স্মৃতিচিহ্নটুকুও। তৈরি হয়নি মুক্তিযুদ্ধের কোনও ভাস্কর্য।
2985eaa4a7e31c7bdd8c65a488bbd3c3-5847c7e909691
১৯৭১ সালের ২ মার্চ সাতক্ষীরা শহরে পাকিস্তানবিরোধী মিছিলে রাজাকাররা গুলি করে হত্যা করে শহীদ আব্দুর রাজ্জাককে। এই ঘটনার পরই শুরু প্রতিরোধ আর সাতক্ষীরার দামাল ছেলেদের মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়া।

মুক্তিযুদ্ধকালীন সময়ে শত্রুুদের গুলিতে সাতক্ষীরার যে সকল বীর সন্তান শহীদ হন তারা হলেন শহীদ আব্দুর রাজ্জাক, কাজল, খোকন, নাজমুল, হাফিজউদ্দিন, নুর মোহাম্মদ, আবু বকর, ইমদাদুল হক, জাকারিয়া, শাহাদাত হোসেন, আব্দুর রহমান, আমিনউদ্দিন গাজী, আবুল কালাম আজাদ, সুশীল কুমার, লোকমান হোসেন, আব্দুল ওহাব, দাউদ আলী, সামছুদ্দোহা খান, মুনসুর আলী, রুহুল আমীন, জবেদ আলী, শেখ হারুনার রশিদ প্রমুখ।

প্রায় ৯ মাস লড়াইয়ের পর নভেম্বরের শেষে মুক্তিযোদ্ধারা শক্তি সঞ্চয় করে হামলা জোরদার করেন। ১৯৭১ সালের ৩০ নভেম্বর পাকিস্তানি বাহিনীর বিদ্যুতের আলো বিচ্ছিন্ন করতে টাইম বোমা দিয়ে শহরের কেন্দ্রবিন্দুতে অবস্থিত পাওয়ার হাউস উড়িয়ে দেন মুক্তিযোদ্ধারা। এতে ভীত-সন্ত্রস্ত হয়ে যায় হানাদাররা। একই সঙ্গে রাতের আঁধারে বেড়ে যায় মুক্তিযোদ্ধাদের গুপ্তহামলা। পিছু হটতে শুরু করে পাকিস্তানি সেনারা।
994057076c19265f5e84c7dd02b4daa1-5847c88c023b6
৬ ডিসেম্বর রাতে মুক্তিযোদ্ধাদের হামলায় টিকতে না পেরে বাঁকাল, কদমতলা ও বেনেরপোতা ব্রিজ উড়িয়ে দিয়ে পাকিস্তানি বাহিনী সাতক্ষীরা থেকে পালিয়ে যায়। ৭ ডিসেম্বর জয়ের উচ্ছ্বাসে মেতে ওঠেন সাতক্ষীরার দামাল ছেলেরা।
25685






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • সাতক্ষীরায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
  • সাতক্ষীরার বল্লীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উৎযাপন
  • সাতক্ষীরায় সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ’র সমাপনী ও পুরস্কার বিতরণ
  • সাতক্ষীরায় আনসারুল্লাহ বাংলা টিমের ২ সদস্য আটক, গুলি উদ্ধার
  • সাতক্ষীরায় বিএনপি জামাতের নেতা-কর্মীসহ আটক ৬২
  • সাতক্ষীরা সরকারী কলেজে বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ উদ্বোধন
  • বাঁকাল দারুল হাদীছ আহমাদীয়া সালাফিইয়া এতিমখানায় বালিকা শাখা উদ্বোধন
  • সাতক্ষীরা জেলার মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত