শ্যামনগরে আকাশ লীনা ইকো টুরিজম দেখতে পর্যাটকদের উপচে পড়া ভিড়

Share Button

আব্দুল আলিম, শ্যামনগর ::
সুন্দরবন ভিওিক পর্যটক কেন্দ্র আকাশ লীনা ইকো টুরিজম সেন্টার ভ্রমন পিপাশুরা আসতে শুরু করেছে।

গাড়ি থেকে নামতেই সুন্দরবন পড়ে চোখে পর্যটকদের স্বপ্নের সুন্দরবন।

উপজেলা নির্বাহী অফিসার এর কঠোর নিরাপর্তায় শ্যামনগর উপজেলায় সাতক্ষীরা রেঞ্জের পশ্চিম সুন্দরবনের মালঞ্চ, কালিন্দী, রায়মঙ্গ, খোলপেটুয়া, বুড়িগোয়ালিনী নদীর তীর ছুয়ে গড়ে ওঠা সুন্দরবন ঘোরার জন্য পর্যপ্ত ইঞ্জিন চালিত বোট আছে।

পর্যটকরা বাংলাদেশের সব প্রান্ত থেকে এসে একটু ফ্রেশ হয়ে হাসি উজ্জল মুখ নিয়ে চলে যায় মুন্সিগঞ্জ বন বিভাগের কাছে অনুমতি পাওয়ার জন্য। অনুমতি পেলে চলে যায় নৌকার ঘাটে।

ছোট নৌকায় ভাড়া একটু কম। বড় নৌকায় একটু ভাড়া বেশি। নৌকা  চলা শুরু করবে মাঝারি আকৃতির মালঞ্চ নদী দিয়ে। দু’পাশে শুধু সবুজ আর সবুজ।

আর সুন্দরবনে সবচেয়ে মনোরম পরিবেশ কলাগাছি সেই খানে আছে উন্মুক্ত হরিন, বানর, বন মোগর, পাখি, আরো বিভিন্ন পশু-পাখি।

নৌকা যখন ছোট শাখা নদীতে ঢুকবে তখন আপনার গা শিউরে উঠবে। মনে হয়, এই বুঝি বাঘ এসে পড়লো। আর গাঢ় সবুজ অন্ধকারের মাঝে শীতল হওয়া ভয়টা একটু বেশি বাড়িয়ে তুলবে।

বোটম্যানকে বললে নিরপদ স্থানে আপনাকে নামিয়ে দিবে বনের মধ্যে। কাদায় নামার আগে খেয়াল রাখতে হবে পায়ের দিকে। কারণ, গাছের খাড়া খাড়া শ্বাসমূল পায়ে ফুটে যেতে পারে।

সুন্দরবনের সুন্দরি, গরান, গেওয়া, কেওড়া, গোলপাতা, খলিসা সহ বিভিন্ন প্রজাতির গাছ চিনতে সহায্য করবে বোটম্যান। নৌকায় চড়ার আগে বেশি করে পানি শুকনা খাবার নিতে হবে।

কারণ, লোনা হাওয়া আপনার ক্ষুধা বাড়িয়ে তুলবে কয়েকগুণ। আপনি সুন্দরবন ঘুরতে পারবেন ৬-৮ ঘন্টা।

সারাদিন ঘুরে এসে পরদিন আশপাশে গ্রামে বসবসরত মৌয়াল, বাওয়াল ও মুন্ডা নামক আদি বাসিদের জিবন যাএা উপলব্দি করতে পারবেন। এই এলাকায় খাওয়া-দাওয়া করতে পারেন স্পেশাল ভাবে।

বিশেষ করে এখানে এমন কিছু মাছ পাওয়া যায়, যাহা দেশের অন্য কোথাও পাওয়া যায় না। তবে পছন্দের খাবারের জন্য একমাত্র ক্যান্টিনে দুপুর এবং রাতের খাবার পাবেন ১০০-১২০টাকার মধ্য। এর সাথে কিছু অতিরিক্ত  টাকা যোগ করে চিংড়ি, ভেটকি, ভঙ্গান, কাইন, বাশপাতা, খয়রা, পায়রা, দাতনেসহ, বিভিন্ন প্রজাতির নদীর  মাছ।

তবে ভুল করেও হরিনের মাংস খাওয়ার কথা ভাবেন না। আইনিভাবে একবারে নিষিদ্ধ।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • একাদশ সংসদের জটিল সমীকরণ!
  • ভয়ঙ্কর রাক্ষসীর মায়াবী জাদুর ফাঁদ!
  • ৭ মার্চের কণ্ঠ বুলেটে স্বাধীনতার মন্ত্রে উজ্জ্বীবিত হয় মানুষ
  • বিজ্ঞাপন শিল্পে বাংলাদেশ এক গুরুত্বপূর্ণ অধ্যায়
  • কিংবদন্তি এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী
  • গ্রামেও এখন মোবাইলে গেম খেলার নেশা চলছে
  • বঙ্গবন্ধু, স্বাধীনতা ও বাংলাদেশ