ওজন কমাতে সাহায্য করে বাদাম

Share Button

স্বাস্থ্য ডেস্ক :: ওজন কমানোর ক্ষেত্রে অনেকেই বিভিন্ন ভুল করে থাকেন। খাবার খাওয়া বাদ দেন বা খুব কঠিন ব্যায়াম করেন। তবে সত্যি হলো, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই ওজনাধিক্যের ঝুঁকি কমাতে সাহায্য করে। সম্প্রতি এক গবেষণার ফলে বলা হয়, যারা খাদ্যতালিকায় নিয়মিত বাদাম রাখেন, তাদের ওজন কমে এবং ওজনাধিক্যের ঝুঁকিও কমে।

অনেকে ধারণা করেন, বাদাম খেলে ওজন বাড়ে। তাঁরা ভাবেন, যাঁরা ওজন কমাতে চান, তাঁদের জন্য এই উচ্চ চর্বির খাদ্যটি ভালো নয়। তবে এ ধারণা বাতিল করে দিয়েছে সাম্প্রতিক গবেষণাটি।

সম্প্রতি করা গবেষণার ফলে আরও বলা হয়, বাদাম, যেমন- কাঠবাদাম, হ্যাজেলনাট, ওয়ালনাট, পিসটাচিওস, পিনাট ইত্যাদি ওজন কমায় এবং ওজন বাড়ার ঝুঁকি কমায়।

ইউরোপের ১০টি দেশে ২৫ থেকে ৭০ বছর বয়সের তিন লাখ ৭৩ হাজার ব্যক্তির ওপর এ গবেষণা চালানো হয়। গবেষকরা দেখেন, বাদাম কেবল ওজন কমায় না, পাঁচ ভাগ ওজন বাড়ার ঝুঁকিও কমায়।

যুক্তরাষ্ট্রের লোমা লিন্ডা ইউনিভার্সিটির ইনভেসটিকেটর ও ডিরেক্টর জোন স্যাব্যাট বলেন, ‘খাওয়ার সময় বাদাম খান। একে থালার মধ্যে রাখুন প্রাণিজ খাবারের বদলে।’

গবেষণার ফলে আরও বলা হয়, বাদাম শক্তির বড় উৎস। এর মধ্যে রয়েছে ভালো মানের চর্বি, প্রোটিন, ভিটামিন, মিনারেল ও ফাইটোকেমিক্যালস।

তাই ওজন কমানোর ক্ষেত্রে খাদ্যতালিকায় বাদাম রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।



« (পূর্ববর্তী সংবাদ)