শ্যামনগরে নদীর চর দখলের পায়তারা : জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা

Share Button

শ্যামনগর প্রতিনিধি ::
সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার সুন্দরবন উপকূলয় রমজাননগর ইউনিয়নের টেংরাখালী গ্রামের কিছু অসাধু ব্যক্তিরা নিজেদের স্বার্থ উদ্ধারের প্রভাব বিস্তার করে নদীর চর দখল করে মিনি সুন্দরবন উজাড় করে দখল করার পায়তারা করে চলেছে। এবং এই গ্রামের কিছু অসাধু ব্যক্তিরা নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য সাংবাদিকদের ০২ টাকার সাংবাদিক বলে আখ্যায়িত করেছে।

সরজমিনে দেখা যায়, শ্যামনগর উপজেলার মাদার নদীর চরে প্রাকৃতিকভাবে সুন্দরবন থেকে ভেসে আসা বিভিন্ন প্রজাতীর ম্যানগ্রোভ বৃক্ষের ফল চরে আটকে যেয়ে প্রকৃতিকভাবে মিনি সুন্দরবন তৈরি হয়েছে। এই মিনি সুন্দরবন আমাদেরকে প্রাকৃতিক দূর্যোগ আয়লা, সিডর, সুনামি, মহাসেন এর মত বড় বড় দূর্যোগ থেকে রক্ষা করে। নদীর ঢেউ আছড়ে পড়ে গাছের গায়ে তার পরে ঢেউ দূর্বল হয়ে বাধের গায়ে এসে পড়ে। এভাবে চরের মিনি সুন্দরবন আমাদের রক্ষা করছে।

মাদার নদীর চরে মিনি সুন্দরবনের মধ্যে উল্লেখযোগ্য হলো- কালিঞ্চি গফ্ফারের চরের মিনি সুন্দরবন, টেংরাখালী চরের মিনি সুন্দরবন, কৈখালী আজম মোল্লার চরের মিনি সুন্দরবন, সোরার চরের মিনি সুন্দরবন, জাদার চরের মিনি সুন্দরবন, পরানপুর চরের মিনি সুন্দরবন।

এই মিনি সুন্দরবন গুলোর বেশিরভাগ জায়গা ভুমিদস্যুরা চরের গাছ কেটে দখল করে নিয়ে চিংড়ি চাষ করছে। এখন ও যতটুকু আছে তা সম্প্রতি দখলের হিড়িক পড়েছে। প্রশাসন যেন দেখে ও দেখছেনা। টেংরাখালী চরের মিনি সুন্দর বনের প্রায় চার একর জায়গা টেংরাখালী গ্রামের ইসলাম গাজীর পুত্র কেনা গাজী, শহর ভাংগীর পুত্র আঃ আজিজ, আবুল হোসেনের পুত্র হযরত আলী ভেকু কল দিয়ে মাটি কেটে দখল করে নিচ্ছে।

ঘটনাটি জানার পরে শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা, এসিল্যান্ডকে মোবাইলে জানানো হয়েছে। তারা ব্যাবস্থা নিচ্ছেন বলে জানিয়েছেন। এলাকার সুধি মহল বলছেন এভাবে চর দখল হলে প্রশাসন সামান্য নড়াচড়া করার পরে আবারও নিরব হয়ে যায়। আর যারা জনস্বার্থের পক্ষে কাজ করে তাদেরকে হেনেস্থা হতে হয়।

মিনি সুন্দরবন গুলো রক্ষায় এলাকাবাসী জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • মু‌ন্সিগঞ্জে শিশু ধর্ষ‌ণের চেষ্টায় থানায় মামলা
  • শ্যামনগরের গাবুরা নতুন সবুজে এক অন্যরকম
  • শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের কাশিমাড়ীর ০৭ নং ওয়ার্ড কমিটি গঠন
  • শ্যামনগরে ‘সেফটি’ প্রকল্পের প্রকল্প অবহিতকরন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
  • প্রকৃত ক্ষুদ্র কৃষক ও বর্গাচাষীদের মধ্যে স্বচ্ছ প্রক্রিয়ায় কৃষিঋণ বিতরণ
  • শ্যামনগরে জলবায়ু পরিবর্তন জনিত গ্রামিণ কর্মশালা অনুষ্ঠিত
  • শ্যামনগরের নওয়াবেঁকী কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করলেন জুলফিকার আল মেহেদী লিটন