পদ্মা সেতুতে বসলো তৃতীয় স্প্যান

Share Button

অনলাইন ডেস্ক :: প্রমত্তা পদ্মা নদীর বুকে আরও দৃশ্যমান স্বপ্নের পদ্মা সেতু। দক্ষিণবঙ্গের মানুষের বহুল কাঙ্ক্ষিত সেতুতে রোববার বসেছে তৃতীয় স্প্যান।

রোববার সকাল আটটা থেকে স্প্যানটি বসানোর কাজ শুরু হয়। ঘণ্টা দেড়েকের মধ্যে শেষ হয় কাজ। সেতুর ৩৯ ও ৪০ নম্বর পিয়ারের ওপর স্প্যানটি বসানো হয়।

এ তথ্য নিশ্চিত করেছেন পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী (মূল সেতু) হুমায়ুন কবির।

এটি বসানোর মাধ্যমে পদ্মা সেতুর ৪৫০ মিটার দৃশ্যমান হয়েছে। এর আগে দুটি স্প্যানে ৩০০ মিটার দৃশ্যমান হয়েছিল।

গত বছরের অক্টোবরে প্রথম এবং গত ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যান বসানো হয়। এভাবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুতে ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান।

এর আগে বিশ্বের সবচেয়ে বেশি ধারণক্ষমতার ভাসমান ক্রেন টিয়ান ইয়েহাও মাওয়ার কুমার ভোগের বিশেষায়িত জেটি থেকে ওয়ার্কশপের প্রায় তিন হাজার ২০০ টন ওজনের ভাসমান ক্রেনবাহী জাহাজটি এই স্প্যানটি বহন করে নিয়ে আসে জাজিরায়।

এদিকে স্বপ্নের সেতু পদ্মার বুকে মাথা গজিয়ে উঠতে দেখে আনন্দের সীমা নেই দক্ষিণাঞ্চলের মানুষের। অনেকে স্প্যান বসানো দেখতে ভিড় করেছেন জাজিরা পয়েন্টে।

দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘ দিনের দাবি পদ্মা সেতু। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এই সেতুর কাজ শুরু হয়। তবে দুর্নীতির অভিযোগে এই প্রকল্পে অর্থায়ন না করার ঘোষণা দেয় বিশ্বব্যাংকসহ কয়েকটি দাতা সংস্থা। পরে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১২ সালে শুরু হয় সেতুর কাজ। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটিতে কয়েক দফা ব্যয় বেড়েছে। এখন প্রকল্প ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। প্রকল্পের অর্ধেকের বেশি কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। তবে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এই সেতুর কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না।

এই সেতুটি চালু হলে ভাগ্যের দুয়ার খুলে যাবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের। জাতীয় অর্থনীতিতে এই সেতুটি বিশেষ ভূমিকা রাখবে বলেও আশাবাদী সংশ্লিষ্টরা।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • ‘প্রধানমন্ত্রীর নির্দেশে মাদকবিরোধী অভিযান অব্যাহত রয়েছে’
  • মন্ত্রী, সচিবরা মোবাইল ফোন কিনতে ৭৫ হাজার টাকা পাবেন
  • ‘বাসাবাড়িতে সরকার আর কোনো গ্যাস সংযোগ দেবে না’
  • ৩ দিনের মধ্যে কক্ষপথে পৌঁছাবে বঙ্গবন্ধু-১
  • ঐতিহাসিক চা শ্রমিক দিবস আজ
  • সাতক্ষীরা সহ প্রাথমিকের শেষ ধাপের নিয়োগ পরীক্ষা ১ জুন
  • পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও অভিনন্দন
  • পুলিশকে জনগণের আস্থা অর্জন করতে হবে: প্রধানমন্ত্রী