তালায় ক্রসড্যাম স্থাপনে বিলম্ব: ২৬২ কোটি টাকার কপোতাক্ষ খনন প্রকল্প ভেস্তে যেতে বসেছে

Share Button

আব্দুর রহমান ::
কপোতাক্ষ নদের নাব্যতা বৃদ্ধি ও জলাবদ্ধতা সমস্যা নিরসনে ২০১১ সালে শুরু হওয়া ২৬২ কোটি টাকা ব্যয়ে কপোতাক্ষ খনন প্রকল্পে গুরুত্বপূর্ন একটি ক্রসড্যাম স্থাপনে মন্থর গতির কারনে ভেস্তে যেতে বসেছে।

কপোতাক্ষের নাব্যতা ধরে রাখতে অতিদ্রুত ক্রসড্যাম স্থাপন , টিআরএম বিল ব্যবস্থাপনা ও পেরিফেরিয়াল বাঁধ সংস্কারের দাবিতে ফুঁসে উঠেছে স্থানীয় অধিবাসিরা।এনিয়ে স্থানীয় পর্যায়ে সকল শ্রেনী পেশার মানুষ রাস্তায় নেমে আসলেও টনক নড়ছেনা পানি উন্নয়ন বার্ডের।

কপোতাক্ষ নদের নাব্যতা বৃদ্ধি ও জলাবদ্ধতা সমস্যার সমাধানকল্পে সরকার বিগত ২০১১ সালে ‘কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্পে (১ম পর্যায়)’ পাখিমারা বিলে টিআরএম স্থাপন ও প্রায় ৯০ কিমি. নদ খনন করে। টিআরএম চলাকালে মূল নদের উপর ক্রসড্যাম দিয়ে শুষ্ক মৌসুমে জোয়ারবাহিত পলি উপরাংশে না ঢুকিয়ে টিআরএম প্রকল্পের বিলে প্রবেশ করানো হয়। এরপর বর্ষা মৌসুমের শুরুতে বিস্তীর্ন জনপদের পানি নিষ্কাশনে তুলে দেয়া হয় ক্রসড্যাম।

প্রকল্পটি বাস্তবায়নের ফলে ২০১৬-১৭ সালে জলাবদ্ধতার হাত থেকে মুক্তি পায় কপোতাক্ষ অববাহিকার প্রায় ২০ লাখ মানুষ । তবে সর্বশেষ ক্রসড্যামটি অপসারণ হলেও নতুন করে তা স্থাপন না করায় প্রতিদিন জোয়ারবাহিত পলি টিআরএম এর উজান অংশে ঢুকে দ্রুত গতিতে নতুন করে ভরাট হচ্ছে নদের তলদেশ।

এলাকাবাসীর অভিযোগ,গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত শুষ্ক মৌসুমে নদীতে ক্রসড্যাম না দেয়ায় ভেস্তে যেতে বসেছে কপোতাক্ষ খননের মূল প্রকল্প।

সূত্র জানায়,গত ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ক্রস ড্যামটি ১৬ জুন পর্যন্ত স্থায়ী রাখতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশসহ প্রয়োজনীয় নির্দেশনা দেয় পাউবো। কিন্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ড্যামটির নির্মাণ কাজ শুরু করলেও কাজের শম্ভুক গতির কারনে মার্চ মাস শেষ হলেও তা শেষ করা যায়নি। কাজের এমন মন্থর গতির বিষয়টিকে ভাল চোখে দেখছেন না জনপদের ভুক্তভোগি মানুষ।

তাদের দাবি,বিশেষ কারনে স্থানীয় কতিপয় ব্যক্তি ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রভাাবিত করে কাজের গতি বিলম্বিত করা হচ্ছে। ঠিকাদারি প্রতিষ্ঠানও তা স্বীকার করে বলছেন,গভীর সমুদ্রে মৎস্য আহরন মৌসুম শেষে কপোতাক্ষ দিয়ে জেলেদের অসংখ্য নৌকা বাঁধাহীন ভাবে ঢুকাতে তাদের কাছ থেকে সুবিধা নিয়েই মূলত এলাকার কতিপয় স্বার্থান্বেষী জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে তাদের এ কাজকে বাঁধা গ্রস্থ করছে। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় ভুক্তভোগিরা জানান,তালার জনৈক হিমাংশু ও মিন্টু এবং বাওখোলা গ্রামের সরোজিৎ জেলেদের প্রায় ৪ শ’নৌকা থেকে চুক্তির মাধ্যমে টাকা আদায় করে ক্রসড্যাম দেয়ার কাজকে নানাভাবে বাঁধা গ্রস্থ করছে।

অন্যদিকে বর্ষা মৌসুমের পূর্বেই পাখিমারা টিআরএম বিলের চারিধারের পেরিফেরিয়াল বাঁধের জরুরী সংস্কার দাবি করেছেন বিল অধিবাসীরা। এরআগে পেরিফেরিয়াল বাঁধ ভেঙ্গে পার্শ্ববর্তী কয়েকটি গ্রাম প্লাবিত হয়ে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয় মানুষ।

সর্বশেষ টিআরএম প্রকল্পের নিকটবর্তী ক্রসড্যাম স্থাপনে বিলম্ব হওয়ায় মূল প্রকল্পটিকে হুমকির মুখে ফেলে দিয়েছে বলে ধারণা সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের।

প্রকল্পটির সঠিক সুফল পেতে সংযোগ খালের মাধ্যমে বেসিনের দূরবর্তী পশ্চিমাংশে যাতে অপেক্ষাকৃত বেশি পরিমানে পলি অবক্ষেপিত হতে পারে তার ব্যবস্থা করা জরুরী।

এলাকাবাসীর পক্ষে অতিদ্রুত পাখিমারা টিআরএম বিলের বালিয়া কাটপয়েন্টে নদীর উজানমুখে ক্রসড্যাম স্থাপন, জরুরী ভাবে পাখিমারা টিআরএম বিলের পেরিফেরিয়াল বাঁধ সংস্কার, পাখিমারা টিআরএম বেসিনের দূরবর্তী পশ্চিমাংশে পলি অবক্ষেপনের ব্যবস্থা করা এবং ডিসেম্বর-জানুয়ারীতে শুষ্ক মৌসুমের শুরুতে নদীতে ক্রসড্যাম না দিয়ে তিন মাস পর ক্রসড্যাম দেয়ার কারন তদন্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছেন। সাথে সাথে প্রকল্পের দ্বিতীয় পর্যায় দ্রুত শুরু করারও দাবী জানানো হয়েছে।

এব্যাপারে পাউবোর কেশবপুর পওর শাখার এসও ফিরোজ আহম্মেদের নিকট জানতে চাইলে তিনি জানান, মার্চের মধ্যেই ক্রসড্যামটি নির্মিত হওয়ার কথা।

কাজ বিলম্বের ব্যাপারে তিনি বলেন, কারন যদি হয় ঠিকাদারি প্রতিষ্ঠান তবে তদন্ত পূর্বক অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে। ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে শামীম চাকলাদার বাবু বলেন, স্থানীয়দের কারণেই কাজটি বিলম্বিত হচ্ছে






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • ছাত্রলীগ সভাপতির সাথে জেলা প্রশাসকের শুভেচ্ছা বিনিময়
  • কপোতাক্ষ নদের ধারে সুন্দরী কেওড়া চারা রোপন করলেন জেলা প্রশাসক
  • তালায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
  • তালায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা
  • তালায় শিক্ষা উপকরন তৈরী ও শ্রেনী কক্ষ সজ্জিতকরনে কর্মশালা
  • তালায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ
  • তালায় বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপন
  • তালায় বজ্রপাতে এক ব্যক্তির মৃত্যু