‘নিশ্চিত হোকসবার স্বাস্থ্যসেবা’ প্রতিপদ্যকে সামনে রেখে মতবিনিমিয় সভা অনুষ্ঠিত

Share Button

তরিকুল ইসলাম লাভলু ::
বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৮ উপলক্ষে বাংলাদেশের একমাত্র স্বাস্থ্যবিষয়ক পূর্ণাঙ্গ অনলাইন পোর্টাল, আমার হেলথ ডটকম শনিবার এক ‘মতবিনিময়সভা ও মিট দ্যা প্রেস’এর আয়োজন করে। আয়োজনের মূল প্রতিপাদ্য ছিল‘নিশ্চিত হোক সবার স্বাস্থ্যসেবা’। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত প্রতিপাদ্যের আলোকে বাংলাদেশে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা সবার জন্য সর্বত্র।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) এর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। তিনি বলেন-আমাদের মেধাআছে, তারুন্য আছে, এ মেধা, তারুণ্য দিয়ে আমরা অভিষ্ঠলক্ষ্যে পৌঁছাতে পারবো। সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করণে তিনি এ কথা বলেন।

উক্ত অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সাইকিয়াট্রি ও এসডি স্বাস্থ্য অধিদপ্তরে সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ জিল্লুর রহমান খান। প্রবন্ধ উপস্থাপক সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে গবেষণালবদ্ধ প্রবন্ধ উপস্থাপনকরেন। এ প্রবন্ধের উপর পর্যালোচনামূলক বক্তব্য রাখেন বাংলাদেশ ডায়াবেটিস ল্যাবরেটরি উন্নয়ন প্রকল্পের পরিচালক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন,আজকাল রোগের চিকিৎসা হচ্ছে কিন্তু রোগির চিকিৎসা হচ্ছেনা। তিনি প্রবন্ধ উপস্থাপককে সাধুবাদ জানিয়ে প্রবন্ধে উপস্থাপিত সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরার ক্ষেত্রে বাধা বিপত্তিগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করে দেশের নীতি-নির্ধারকদের সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) উপ উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার স্বাস্থ্য খাতের ধারাবহিক উন্নয়নের প্রশংসা করেন এবং একই সাথে অঞ্চল ভেদে স্বাস্থ্য খাতের অর্থ বরাদ্দ নিশ্চিত করার আহ্বান জানান। তাঁরমতে, শহরের একজনের জন্য যে পরিমান অর্থ বরাদ্দ প্রয়োজন প্রত্যন্তঅঞ্চলের মানুষটির জন্য প্রয়োজনতার চেয়েও বেশি অর্থ।কারণ গ্রামের মানুষ স্বাস্থ্য সেবা নিতে হলে তাকে জেলা বা রাজধানীতে আসতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরে সমন্বয় ও সহায়তা কেন্দ্রর জাতীয় পরামর্শক অধ্যাপক ডা. বে-নজির আহমেদ বলেন, স্বাস্থ্য দিবসের এবারের প্রতিপাদ্যে- ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা সবারজন্য সর্বত্র’। আমরা যদি একটু গভীরভাবে ভাবি তাহলে বলবো চিকিৎসা ক্ষেত্রে প্রত্যেক ব্যক্তি এখানে গুরুত্বপূর্ণ প্রত্যেক জায়গা গুরুত্বপূর্ণ স্বাস্থ্যসেবা নয়।

হেলথ এন্ড হোপহাস পাতালের ম্যানেজিং ডিরেক্টর জনাব লেনিন তাঁর বক্তব্যে বলেন-স্বাস্থ্য খাতে যে বরাদ্দ এতে শুধু সরকারি খরচে সর্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব নয়। এ জন্য দরকার এ খাতে বরাদ্দ বাড়ানো। তিনি দরিদ্র মানুষের জন্য বিনামূল্যে হেলথ কার্ড সুবিধা প্রদান করার বিষয়ে সংশ্লিষ্ট নীতি নির্ধারকগনের দৃষ্টি আকর্ষণ করেন।

এছাড়াও দেশ বরেণ্য চিকিৎসক সার্জন গবেষণা বিজ্ঞানী এবং বিভিন্ন শাখার উচ্চ পর্যায়ের চিকিৎসকবৃন্দসহ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নানা শ্রেণী পেশার মানুষ। আমার হেলথ ডটকম এর সম্পাদক ডা. অপূর্ব পন্ডিত এর সভাপতিত্বে এ অনুষ্ঠানের সমাপনীতে মনোমুগ্ধকর দেশাত্বকবোধক গানের আয়োজন হয়।