কোটা বাতিল ঘোষনায় কূটচাল রয়েছে: রিজভী

Share Button

অনলাইন ডেস্ক :: প্রধানমন্ত্রীর কোটা পদ্ধতি বাতিল ঘোষনায় কুটচাল রয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার সকালে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আন্দোলনে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রী ও চাকুরী প্রার্থীরা বারবার মুক্তিযোদ্ধাদের সন্তান ও প্রান্তিক জাতি-গোষ্ঠী ও শারীরিক প্রতিবন্ধীদের কোটার বিরোধিতা করেনি। বুধবার সরকার প্রধানের কোটা বাতিলের ঘোষনা সংবিধানের সাথে সাংঘর্ষিক। এই ঘোষনায় কূটচাল রয়েছে। আন্দোলনকারীদের দমানোর জন্য সরকারের পক্ষ থেকে নানা অপকৌশলের আশ্রয় নেয়া হয়েছে বলেও অভিযোগ রিজভীর।

কোটা সংস্কার নিয়ে যখন এতো আন্দোলন তাহলে কোটা পদ্ধতিই বাতিল করা হলো- প্রধানমন্ত্রীর এ বক্তব্যে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থী ও চাকুরী প্রার্থীরা কোটা পদ্ধতি বাতিলের জন্য আন্দোলন করছে না, তারা আন্দোলন করছে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে। কিন্তু বুধবার জাতীয় সংসদে এই কোটা বাতিলের কথা বলে প্রধানমন্ত্রী গোটা জাতিকেই হতাশ করেছেন।

তিনি আন্দোলনকারীদের দাবিকে সঠিকভাবে মূল্যায়ন না করে ক্ষোভের বশবর্তী হয়ে কোটা বাতিলের কথা বলেছেন- বলে মনে করেন রিজভী।

রুহুল কবির রিজভী বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে যত না কোটা সংস্কার আন্দোলনের মূল সমস্যাটি সমাধানের দিক নির্দেশনা এসেছে, তার চেয়ে বেশি এসেছে ক্ষোভ প্রকাশ, বিরক্তি ও হুমকি। লক্ষ্যণীয় বিষয় হলো-প্রধানমন্ত্রী কোটা বাতিলের যে ঘোষনা দিলেন সেটি বাস্তবায়িত হলে এর বিরুদ্ধে যে কেউ রিট করলে তা খারিজ হয়ে যাবে। কারণ সংবিধানে এ বিষয়টি নিয়ে সুষ্পষ্ট বিধান রয়েছে। কিন্তু কোটার যে বিষয়গুলো বিধানে নেই, সেগুলি সংবিধান সংশোধন ছাড়াই সরকার সংস্কার করে তা কমিয়ে আনতে পারে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর বক্তবের পরও আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগ সশস্ত্র হামলা চালিয়েছে এবং রাতেই আন্দোলনকারীদের বিরুদ্ধে চারটি মামলাও হয়েছে। তাহলে স্পষ্টতই বোঝা যায়-জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষনা দেয়ার পরে আন্দোলনকারীদের ওপর এই হামলা ও মামলায় অশান্তি বাড়বে বৈ কমবে না। প্রধানমন্ত্রী এই ঘোষনার মধ্য দিয়ে আবারও শপথ ভঙ্গ করলেন বলেন তিনি।

কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথে দলের নেতা ডা. মামুন আহমেদের ফোন-আলাপ ফাঁস হয়েছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে রিজভী বলেন, এটা বিস্ময় ও হাস্যকর মনে হয়েছে। তিনি দলের চেয়ারম্যান হিসেবে বলেছেন, বলতেই পারেন। তিনি (তারেক রহমান) তার মতামত জানিয়েছেন। আরো বলবেন, একশ বার বলবেন। সুতরাং এটা কোন ষড়যন্ত্র ও চক্রান্তের বিষয় নয়।

বিএনপির এ মুখপাত্র বলেন, ‘আজ সকালে তারেক রহমানের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি আমাকে বলেছেন, আমি তো বেআইনী কথা বলিনি। তাই সরকারের কেউ কেউ বা অন্যরা প্রচার করতে চাইলে করুক। এতে আমার কোন আপত্তি নেই।’ এটা দেশ বিরোধী নয় বলেও মন্তব্য করেন রিজভী।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • নির্বাচন কমিশন যা চাইবে তাই করবে সরকার: কাদের
  • ছাত্রলীগের নতুন কমিটি প্রধানমন্ত্রীর টেবিলে
  • জনবিচ্ছিন্নদের মনোনয়ন দেয়া হবে না: কাদের
  • খালেদার আপিল শুনানি মুলতবি ৮ জুলাই পর্যন্ত
  • সন্ধ্যায় বিএনপির জরুরি সংবাদ সম্মেলন
  • কুমিল্লার হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত
  • জঙ্গিবাদ নির্মূলে সরকার কাজ করে যাচ্ছে : ওবায়দুল কাদের
  • বিদ্রোহ করলে সঙ্গে সঙ্গেই বহিষ্কার: কাদের