গেজেট চেয়ে কোটা সংস্কার আন্দোলন স্থগিত

Share Button

অনলাইন ডেস্ক :: প্রধানমন্ত্রীর ‘সরকারি চাকরিতে কোন কোটাই থাকবে না’ ঘোষণার পর কোটা সংস্কার আন্দোলন আপাতত স্থগিত করেছে আন্দোলনকারীরা। তবে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর কোন ধরনের হয়রানি করা হলে শিক্ষার্থীদের সাথে নিয়ে আবার দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) বেলা সোয়া ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে এ সিদ্ধান্তের কথা জানান বাংলাদেশ সাধারন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান বাংলাদেশ সাধারন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্‌বায়ক নুরুল হক নুর। এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ সাধারন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্‌বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্‌বায়ক মো. রাশেদ খান, মো. ফারুক হাসান, বিন ইয়ামিন মোল্লাসহ অন্য নেতারা। সংবাদ সম্মেলন থেকে প্রধানমন্ত্রীর কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্তের জন্য তাকে ‘মাদার অব এডুকেশন’ উপাধি দেয়া হয়।

হাসান আল মামুন বলেন, প্রধানমন্ত্রীর সরকারি চাকরিতে কোটা না রাখার সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। এজন্য আমরা কোটা সংস্কার আন্দোলন স্থগিত ঘোষণা করলাম। তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনকারী কোন শিক্ষার্থী যাতে হয়রানির শিকার না হয়, তার ব্যবস্থা গ্রহণ করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং সরকারের প্রতি আমাদের অনুরোধ থাকবে।

সংসদে দেয়া প্রধানমন্ত্রীর বক্তব্যকে সাধুবাদ জানিয়ে রাশেদ খান বলেন, দ্রুততম সময়ে তার এ বক্তব্য আইনে পরিণত করে প্রজ্ঞাপন জারি করার দাবি জানাচ্ছি। একই সাথে পুলিশের যেসকল সদস্য কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা-নির্যাতন করেছে তাদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থী হামলা করেনি উল্লেখ করে তিনি বলেন, যারা হামলা করেছে তাদের আইনের আওতায় আনা হোক এবং শিক্ষার্থীদের ওপর দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করা হোক। তবে চাকরীপ্রত্যাশীদের যাতে গ্রেফতার করা না হয় সে দাবিও জানাচ্ছি।

লিখিত বক্তব্যে নুরুল হক নুর বলেন, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্ত্বশাসিত নিয়োগে ‘কোটা সংস্কার’ মেনে নেওয়ায় ছাত্রসমাজের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাই। এসমসয় তিনি কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে পাঁচটি দাবি উত্থাপন করেন।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • শেষ হলো পপুলার লাইফের কক্সবাজার আনন্দ ভ্রমন
  • জুলাইয়ে শেষ সপ্তাহে রাজশাহী-সিলেট ও বরিশাল সিটিতে ভোট
  • দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ
  • এলএনজি যুগে প্রবেশ করল বাংলাদেশ
  • প্রাথমিকের শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের পরীক্ষা ৪ মে
  • দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
  • হলফনামায় তথ্য গোপন করলে প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা: ইসি
  • সাবেক রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদের স্ত্রী আর নেই