আমরা আমেরিকাকে গুড়িয়ে দিতে সক্ষম: রাশিয়া

Share Button

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্সের অবৈধ বিমান হামলার ঘটনার নিন্দা জানিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই হামলার পরিণতি ভয়াবহ হবে বলেও হুমকি দিয়েছে পরাক্রমশালী রাশিয়ার এই প্রেসিডেন্ট।

এছাড়া রাশিয়ার প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে তারা হামলা প্রতিরোধে নিষ্ক্রিয় ছিল। আমেরিকার মতো অস্ত্র সমৃদ্ধ দেশকে রাশিয়া গুড়িয়ে দিতে সক্ষম বলেও মন্তব্য করেছে তারা। বার্তা সংস্থা তাস এ খবর নিশ্চিত করেছে।

এর আগে রাসায়নিক হামলার জন্য আসাদ সরকার ও তার মিত্র রাশিয়াকে দায়ী করছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তবে দামেস্ক ও মস্কো এই অভিযোগ নাকচ করেছে।

এদিকে দুমার ঘটনার জবাবে যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। রাশিয়াও কম যায়নি। তাদের প্রতিরক্ষা দপ্তর বলেছে, ‘শুধুমাত্র সিরিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা নিজেদের শক্তি দিয়ে মার্কিন ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।মার্কিন জোটের এ হামলা প্রতিরোধে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিষ্ক্রিয় ছিল। যদি রাশিয়া এতে অংশগ্রহণ করতো তাহলে সর্বপ্রথম আমেরিকার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জায়গা গুড়িয়ে দেয়া হতো।’

রাশিয়ার প্রতিরক্ষা দপ্তরের পক্ষ থেকে বার্তা সংস্থা তাস-কে আরো জানানো হয়, ‘মার্কিন জোটকে ভয় পায় না রাশিয়া। সকলের মনে রাখা উচিত আমেরিকার মতো অস্ত্র সমৃদ্ধ দেশকে রাশিয়া গুড়িয়ে দিতে সক্ষম।’

বাশার আল আসাদের ভূখণ্ডে তিনদেশ জোট হয়ে যে হামলা চালিয়েছে তাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও উল্লেখ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার দূত আনাতোলি আন্তোনোভ এক বিবৃতিতে বলেন, আবারও আমাদেরকে হুমকির মুখে ফেলা হয়েছে। আমরা সতর্ক করে বলছি, এ ধরনের হামলার জবাব না দিয়ে ছাড়বে না রাশিয়া।

অবশ্যই এর পরিণতি দেখতে হবে। হামলার ঘটনার জবাবে যা পরিণতি ঘটবে তার সবকিছুর দায় নিতে হবে ওয়াশিংটন, লন্ডন এবং প্যারিসকে।

আনাতোলি আন্তোনোভ আরও বলেন, রাশিয়ার প্রেসিডেন্টকে অপমানের ঘটনা কখনই গ্রহণযোগ্য নয়। রাশিয়ার সংসদ সদস্য ভ্লাদিমির ধাবারোভ শনিবার এক বিবৃতিতে বলেন, সিরিয়ায় তিনদেশের জোট হয়ে হামলা চালানোর ঘটনায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক ডাকবে রাশিয়া।

তিনদেশ একজোট হয়ে সিরিয়ায় হামলা চালানোর কারণে বৈশ্বিক রাসায়নিক অস্ত্র নিয়ে তদন্তকারীদের কার্যক্রম বাধাগ্রস্ত হবে এবং এর ফলে ভালো কোনো ফলাফলও আসবে না বলে শনিবার মন্তব্য করেন তিনি।

রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষের ইন্টারন্যাশনাল কমিটির চেয়ারম্যান কোনসটানটিন কোসাচেভ ইন্টারফ্যাক্সকে বলেন, সিরিয়ায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্সের বিমান হামলা সার্বভৌম একটি দেশে ভিত্তিহীন হামলা।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • আফগানিস্তানে ঈদের জামাতে আইএসের হামলায় নিহত ২৬
  • কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ জাতিসংঘের
  • মেসি-নেইমারের চেয়ে দুর্দান্ত ফুটবলার এরদোগান
  • চুক্তিতে স্বাক্ষর করেছেন ট্রাম্প-কিম
  • সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে কিমের সাক্ষাৎ
  • আফগানিস্তানে তালেবান হামলায় নিহত ৪২
  • রুশ-চীন সম্পর্ক আরো জোরদারের প্রতিশ্রুতি শি-পুতিনের
  • উত্তর ইরাকে হামলা চালাতে প্রস্তুত তুরস্ক