পাইকগাছার আলোচিত গাংরখী নদীর নেটপাটা অপসারণ

Share Button

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ::
পাইকগাছার বহুল আলোচিত গাংরখী ও শালুকখালী বদ্ধ নদীর নেটপাটা অপসারণ করে জন সাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। রবিবার সকালে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডঃ শেখ মোঃ নূরুল হক নদীতে নেমে নৌকায় চড়ে প্রায় ৩ কিলোমিটার দৈর্ঘের নদীর সকল নেটপাটা নিজের নেতৃত্বে অপসারণ করেন। এ সময় স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী সংসদ সদস্যকে অপসারণ কাজে সহযোগিতা করেন।

প্রসঙ্গত, পাইকগাছা উপজেলার গড়ইখালী ইউনিয়ন ও কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের মধ্যবর্তী প্রায় ৩ কিলোমিটার দৈর্ঘের গাংরখী ও শালুকখালী নদী এলাকার প্রভাবশালী একটি মহল নামমাত্র মূল্যে ইজারা নিয়ে বছরেরপর বছর ধরে অবৈধ ভাবে নেটপাটা ব্যবহার করার মাধ্যমে মাছ চাষ করে আসছিল।

নেটপাটা ব্যবহার করার ফলে নদীর দুই পাশের দুই ইউনিয়নের বিঘ্নিত হয় পানি সরবরাহ। এতে এলাকার হাজার হাজার হেক্টর জমির ফসল উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হয়। শত শত মৎস্যজীবী পরিবারের জীবিকার উপর পড়ে বিরূপ প্রভাব। পানি সরবরাহের ব্যাপারে এলাকাবাসী কিছু বলতেই গেলেই ইজারাদার তাদের উপর চরম নির্যাতন করে আসছিল। ইজারাদারের হাত থেকে নদী অবমুক্ত করার দাবিতে এলাকাবাসী বিভিন্ন সময়ে আন্দোলনও করে। কিন্তু ইজারাদার প্রভাবশালী হওয়ায় কোন আন্দোলন কাজে আসেনি। অবশেষে এলাকাবাসী স্থানীয় সংসদ সদস্য আলাহাজ্ব এ্যাডঃ শেখ মোঃ নূরুল হককে বিষয়টি অবহিত করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

সংসদ সদস্য বিভিন্ন সভা-সমাবেশে উলেখিত নদীটি অবমুক্ত করার ব্যাপারে এলাকাবাসীকে প্রতিশ্র“তি দেন। প্রতিশ্র“তি অনুযায়ী প্রথমে তিনি সংশিষ্ট মন্ত্রণালয়ে উপ-আনুষ্ঠানিক পত্র দিয়ে ইজারা কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানান। গত ৩০ চৈত্র ইজারার মেয়াদ শেষ হয় এবং নতুন করে নদীটি ইজারা প্রদান কার্যক্রম বন্ধ রাখা হয়।

রবিবার সকালে সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডঃ শেখ মোঃ নূরুল হক নিজেই গাংরখী সুইচ গেট হতে নৌকায় চড়ে প্রায় ৩ কিলোমিটার নদীর সকল অবৈধ নেটপাটা অপসারণ করে এলাকাবাসীর পানি সরবরাহের জন্য গাংরখী ও শালুকখালী নদী অবমুক্ত ঘোষণা করেন। নদী অবমুক্ত হওয়ায় পরে বিকালে দক্ষিণ কুমখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এলাকাবাসী আনন্দ র‌্যালি, সমাবেশ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • যশোরে পুলিশ ফাঁড়ির সামনে যুবকের লাশ
  • পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে হনুমানের মৃত্যু
  • জাতীয় পার্টির একক প্রার্থী-এম শাব্বির আহম্মদ সুবিধাজনক অবস্থানে : জোট-মহা জোটে একাধিক প্রার্থী
  • শার্শায় বাগআঁচড়ায় যৌতুকের দাবীতে স্ত্রীকে হত্যা
  • পাইকগাছায় ভিক্ষুক পুনঃবাসনে ২ লাখ টাকার উপকরণ বিতরণ
  • মালয়েশিয়ায় নিহত ৩ যুবকের লাশ পারিবারিক কবরে দাফন সম্পন্ন
  • বেনাপোল সীমান্তে নারী ও শিশুসহ ৩৪ বাংলাদেশি আটক
  • বেনাপোলের পুটখালী সীমান্তে ৯পিচ স্বর্ণের বার উদ্ধার