গর্ভাবস্থায় যেসব ফলের রস খাবেন

Share Button

স্বাস্থ্য ডেস্ক :: গর্ভাবস্থায় মায়েদের স্বাস্থ্যকর ফল এবং জুস খুবই উপকারী। কারণ এসময় মায়ের শরীরের সাথে সন্তানের শরীরের সংযোগ থাকে। মায়ের স্বাস্থ্যকর খাবার শিশুর স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

গর্ভাবস্থায় ফল এবং ফলের রস মা ও শিশুর জন্য উপকারী। এসময় দিনে এক গ্লাস ফলের রস খেলে তা বেশ কিছুক্ষনের জন্য পেট ভরাট রাখতেও সাহায্য করে। একইসাথে মায়ের চেহারাতেও চমক আসে। জেনেনিন কি কি ফলের রস মা ও শিশুর জন্য খুবই পুষ্টিকর-

১. আপেল: গর্ভাবস্থায় নিয়মিত আপেলের রস খেলে শরীর সুস্থ থাকবে। আপেলের রসে শিশু পুষ্টি পাবে।

২. পেয়ারা: গর্ভাবস্থায় কোষ্টকাঠিন্যের সমস্যা সারাতে ভূমিকা রাখে পেয়ারা। চিকিৎসকরা বলছেন, যারা এ সময় কোষ্টকাঠিন্যের সমস্যায় পড়েন তাদের নিয়মিত পেয়ারার রস খাওয়া উচিত।

৩. কমলা: কমলার রস যেকোন ধরনের ফ্লু প্রতিরোধ করে। কমলার রস রোগ প্রতিরোধেরও ভালো উৎস। এ কারণে সুস্থ থাকতে গর্ভাবস্থায় কমলার রস খাওয়া উচিত বলে মনে করেন চিকিৎসকরা।

৪. গর্ভাবস্থায় সবচেয়ে কার্যকরী হলো কলা, দই আর মধু দিয়ে তৈরি জুস। এই জুস তৈরি করতে মধু, কলা আর দই একসঙ্গে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এরপর এতে পরিমান মতো পানি মেশান। হয়ে গেলো জুস। ভালো ফল পেতে প্রতিদিন বিকেলে একবার করে এই জুসটি খেতে পারেন। সূত্র : স্টাইলক্রেজ