এইচএসসি ও সমমান পরীক্ষা-২০১৮

নলতা মাদ্রাসা কেন্দ্রে এক শিক্ষক বহিষ্কার

Share Button

বিশেষ প্রতিনিধি : সারাদেশে ২ এপ্রিল’১৮ থেকে একযোগে শুরু হয়েছে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট ও সমমানের পরীক্ষা। ১৬ এপ্রিল সোমবার সকাল ১০টা থেকে উক্ত কেন্দ্রে অনুষ্ঠিত হয় আলিম পর্যায়ের ফিকাহ ২য় পত্র পরীক্ষা।

পরীক্ষায় ১৬৬ জন পরীক্ষার্থী থেকে উপস্থিত ছিল ১৫৮ জন পরীক্ষার্থী। ফিকাহ ২য় পত্র পরীক্ষায় নির্ধারিত কক্ষের দায়িত্ব পালনের পাশাপাশি অন্য কক্ষে যাওয়া এবং নকলের কাগজ ম্যাজিস্ট্রেটকে দেখে বাইরে ছুঁড়ে ফেলার বিষয়টি হাতেনাতে ধরা পড়ায় সখিপুর আলিম মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. তবিবুর রহমানকে (নন-এমপিও) বহিষ্কার করা হয়েছে।

এব্যাপরে নলতা মাদ্রাসা আলিম কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও নলতা মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্জ শেখ শফিউল্লাহ হাবিবীর সাথে মোবাইলে আলাপকালে তিনি জানান, নলতা মাদ্রাসা কেন্দ্রে আজ ছিল আলিম পর্যায়ের ফিকাহ ২য় পত্র পরীক্ষা। পরীক্ষায় সখিপুর মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ৩নং কক্ষের দায়িত্ব পালন করার এক পর্যায়ে হঠাৎ ১নং কক্ষে যান। আর সে মুহূর্তে কালিগঞ্জের এ্যাসিল্যান্ড স্যার এসে বিষয়টি বুঝতে পারে এবং তবিবুর রহমানের হাতে থাকা নকলের কাগজ পরীক্ষার্থীদের না দিতে পারলেও দ্রুত বাইরে ফেলার বিষয়টি তিনি হাতেনাতে ধরে ফেললে এ্যাসিল্যন্ড স্যারের নির্দেশে শিক্ষক তবিবুর রহমানকে পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়েছে।

কালিগঞ্জ উপজেলার সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুর আহমেদ মাসুম এ সাথে আলাপকালে তিনি জানান, আলিমের নির্ধারিত পরীক্ষা চলাকালীন সময়ে আমি আজ হঠাৎ নলতা মাদ্রাসা কেন্দ্রে উপস্থিত হয়ে জানতে পারি ৩নং কক্ষের দায়িত্বে থাকা সখিপুর আলিম মাদ্রাসার শিক্ষক ১নং কক্ষে আছেন। সে মোতাবেক প্রমাণও পাই এবং আমাকে মাদ্রাসায় প্রবেশ দেখে তার হাতে থাকা নকল দলা করে দ্রুত বাইরে ফেলে দিচ্ছে। সাথে সাথে সেগুলো উদ্ধার করা হয় এবং তার অসৎ উদ্দেশ্যের প্রমাণ মেলায় শিক্ষক তবিবুর রহমানকে বহিষ্কার করে ইউএনও স্যার বরাবর প্রতিবেদন দাখিলের জন্য অত্র কেন্দ্রে উপজেলার দায়িত্বপ্রাপ্ত অফিসার মো. আশরাফুল হাসানকে বলেছি।

নলতা মাদ্রাসা কেন্দ্রে মাদ্রাসার পরীক্ষা এবং ভেন্যু হিসেবে উচ্চমাধ্যমিকের নলতা কলেজের পরীক্ষা হচ্ছে। অত্র কেন্দ্রে ২ ধরনের পরীক্ষা সংক্রান্ত আপনার সার্বিক মতামত কি এমন প্রশ্নের উত্তরে নির্বাহী ম্যাজিস্ট্রেট নুর আহমেদ মাসুম জানান, অত্র কেন্দ্রে মাদ্রাসার পরীক্ষার বিষয়ে আমি খুশী নই। আর স্বল্প সময়ের দেখাতে জেনারেলের পরীক্ষা মোটামুটি ভাল হচ্ছে বলে মনে হলো। তবে আমার ব্যক্তিগত অভিমত যেকোনো ভেন্যু ব্যবস্থায় কিছু অসৎ উদ্দেশ্য বাস্তবায়নের সম্ভবনা থাকে। তাই উচিত ভেন্যুগুলো বাতিল করে বড় বড় মূল কেন্দ্রে ভেন্যুগুলোকে সমন্বয় করা। তাহলে পরীক্ষায় আরো স্বচ্ছতা ফিরে আসবে।

উপ-সহকারী প্রকৌশলী আশরাফুল হাসানের সাথে আলাপকালে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন- আমি প্রতিটি পরীক্ষায় ৩ ঘন্টা নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করার চেষ্টা করে যাচ্ছি। এর মধ্যে আলিমের পরীক্ষা হচ্ছে মাদ্রাসার ২য় তলায় এবং নিচ তলায় এইচএসসি নলতা কলেজের ছেলে-মেয়েদের পরীক্ষা হচ্ছে। পরীক্ষা চলাকালীন উপর-নিচ করার ফাঁকে উক্ত ঘটনা ঘটেছে। তবে বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সার্বিকভাবে পরীক্ষা ভাল হচ্ছে।

তথ্যানুযায়ি, সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন নলতা আহ্ছানিয়া দারুল-উলুম ফাজিল মাদ্রাসা কেন্দ্রে চলমান আলিম ফাইনাল পরীক্ষায় কালিগঞ্জ উপজেলার বন্দকাঠি ফাজিল মাদ্রাসা, মকুন্দপুর চৌমোহনী ফাজিল মাদ্রাসা, তারালী আলিম মাদ্রাসা, নলতা আহ্ছানিয়া দারুল-উলুম ফাজিল মাদ্রাসা ও ইন্দ্রনগর ফাজিল মাদ্রাসা এবং দেবহাটা উপজেলাধীন সখিপুর আলিম মাদ্রাসা ও হাদীপুর-জগন্নাথপুর আলিম মাদ্রাসা সহ মোট ৭ টি মাদ্রাসার আলিম পরীক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। উল্লেখ্য, ১৬ এপ্রিল সোমবার ছিল জেনারেলের জীববিজ্ঞান, ফিন্যান্স (ব্যাংকিং) এবং পৌরনীতি ও সুশাসন ২য় পত্রের পরীক্ষা।



« (পূর্ববর্তী সংবাদ)



সঙ্গতিপূর্ণ আরো খবর

  • ১৪তম নিবন্ধন পরীক্ষায় ১৯৮৬৩ জন উত্তীর্ণ
  • ইবি তালাবায়ে আরাবিয়ার সভাপতি জহিরুল সম্পাদক শিহাব
  • এইচএসসি : পেছাল ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা
  • ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি দিবস উপলক্ষে জরিপ
  • চিরকুট লিখে ইবি শিক্ষার্থীর আত্মহত্যা
  • ইবিতে ‘সেল্ফ পিউরিফিকেশন’ এর গুরুত্ব শীর্ষক সেমিনার
  • ইবিতে ‘সেল্ফ পিউরিফিকেশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত