উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায় টমেটো

Share Button

স্বাস্থ্য ডেস্ক: যত দিন যাচ্ছে ততই উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হার্টের রোগের মতো মরণব্যাধি রোগের আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে উচ্চ রক্তচাপ শরীরের বেশি ক্ষতি করছে। এমনকি স্ট্রোক হওয়ার মতো কাজ করে। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা জরুরী।

একাধিক গবেষণায় দেখা গেছে, উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে দারুন উপকার করে টমেটো। এই সবজিটি যদি নিয়মিত খাওয়া যায় তাহলে হাইপারটেশন বা উচ্চ রক্তচাপ নিয়ে আর কোনো চিন্তাই থাকে না। তাই সুস্থ জীবন পেতে কাঁচা অথবা রান্না করা অবস্থায় টমেটো খাওয়া শুরু করুন।

মূলত টমেটোতে রয়েছে প্রচুর মাত্রায় লাইকোপেন এবং বিটা ক্যারোটিন নামে বিশেষ কিছু উপাদান, যা শরীরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানদের যেমন বের করে দেয়, ঠিক তেমনি স্ট্রেস লেভেলও দ্রুত কমিয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে। এছাড়া টমেটোতে উপস্থিত ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট এবং পটাশিয়ামও রক্তচাপকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সুতরাং এমন মরণব্যাধি রোগের বিরুদ্ধে লড়াই করতে হলে প্রতিদিন টমেটো খাওয়া জরুরি।

টমেটো শুধু উচ্চ রক্তচাপই কমাতে সাহায্য করে না, এটি ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগকে দূরে ঠেলে দেয়। এছাড়া হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায়, ডায়াবেটিসকে নিয়ন্ত্রণ রাখে এবং দৃষ্টিশক্তিকে প্রখর রাখতে সাহায্য করে।