ফের পেছাল বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সময়

Share Button

অনলাইন ডেস্ক :: বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের তারিখ পেছাচ্ছে। ৪ মে উৎক্ষেপণের কথা থাকলেও ৭ মে প্রাথমিক তারিখ নির্ধারণ করা হয়েছে।

বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি কার্যালয়ে আয়োজিত ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট: সম্ভাবনার মহাকাশ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ৪ মে সেটি মহাকাশে উৎপেক্ষণের কথা থাকলেও তা পেছাতে পারে। এটি ৭ মে উৎক্ষেপণের কথা রয়েছে। কারণ পৃথিবীর কোনো দেশই দিনক্ষণ ঠিক করে স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে না।

তিনি বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আবহাওয়া গুরুত্বপূর্ণ বিষয়। ৭ মে যদি আবহাওয়া ভালো থাকে তবে সেদিনই এটি আকাশে উৎক্ষেপিত হবে। অন্যথায় উৎক্ষেপণের দিনক্ষণ পেছাবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ তদারকি করতে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে ২২ সদস্যের প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা যাচ্ছে বলে জানান মন্ত্রী।

স্যাটেলাইটটি উৎক্ষেপণ এবং তা কক্ষপথে রাখার জন্য রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ (অরবিটাল স্লট) কেনা হয়েছে। মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায় প্রায় ২১৯ কোটি টাকায় ১৫ বছরের জন্য এই কক্ষপথ কেনা হয়।

এ স্যাটেলাইট উৎক্ষেপণ হলে বাংলাদেশের টিভি চ্যানেল, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি স্যাট এবং এ জাতীয় অন্যান্য প্রতিষ্ঠান যারা বিদেশি স্যাটেলাইট ব্যবহার করছে তারা বাংলাদেশের স্যাটেলাইট ব্যবহার করেই তাদের কার্যক্রম চালাতে পারবেন।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দেয়া হবে। স্যাটেলাইটির নিয়ন্ত্রণ ও তদারক করার জন্য গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • মঙ্গলে হেলিকপ্টার পাঠাবে নাসা
  • নতুন অ্যান্ড্রয়েডে যেসব সুবিধা পাওয়া যাবে
  • উইন্ডোজ ১০-এ চলবে ডিজেআই ড্রোন
  • বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপেক্ষপণের চূড়ান্ত তারিখ ১০ মে
  • বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট : প্রকল্প খরচ ২ হাজার ৭৬৫ কোটি টাকা
  • পাওয়ার ব্যাংক কেনার পূর্বে জেনে নিন দরকারি কিছু টিপস
  • টুইটারের পাসওয়ার্ড দ্রুত পরিবর্তনের পরামর্শ
  • ফেসবুকে আসছে ‘ডিজলাইক’ বাটন