সাতক্ষীরা আহ্ছানিয়া মিশন আদর্শ আলিম মাদরাসায় মতবিনিময় সভা

Share Button

আব্দুর রহমান: ‘সুলতানুল আউলিয়া কুতুবুল আকতাব গওছে জামান আরেফ বিল্লাহ হযরত শাহ সূফী আলহাজ্ব খান বাহাদুর আহছানউল্লা (র.) বাঙালি মুসলমানদের অহংকার। তিনি দীর্ঘ (১৮৭৩-১৯৬৫) আয়ুষ্কাল পেয়েছিলেন। এই ক্ষণজন্মা মহাপুরুষ তাঁর জীবনের প্রায় পুরোটা সময় অনগ্রসর মুসলমান জাতির উন্নয়নের জন্য ব্যয় করেছেন।’

সোমবার (৭এপ্রিল) বেলা ১১টায় সাতক্ষীরা আহ্ছানিয়া মিশন আদর্শ আলিম মাদরাসার সেমিনার কক্ষে অধ্যক্ষ মাও. আব্দুল মজিদ’র সভাপতিত্বে এসব কথা বলেন সাতক্ষীরা আহ্ছানিয়া মিশনের নব-নির্বাচিত ম্যানেজিং কমিটির কর্মকর্তারা।

নব-নির্বাচিত ম্যানেজিং কমিটির কর্মকর্তারা আরো বলেন, ‘খান বাহাদুর আহ্ছানউল্লা (র.) দীর্ঘ কর্মজীবনে শিক্ষা সংস্কারে অবদান রেখে অবসর গ্রহণের পর স্বদেশবাসীর ‘রূহানী খেদমত’ এবং সমাজসেবায় ব্রত নিয়ে খান বাহাদুর আহছানউল্লা (র.) ১৯৩৫ সালের ১৫ মার্চ ‘আহ্ছানিয়া মিশন’ নামে একটি সেবামূলক প্রতিষ্ঠান গড়ে তোলেন, যার প্রধান কার্যালয় তাঁর জন্মভূমি নলতা শরীফে অবস্থিত।

‘আহ্ছানিয়া মিশন’ মূলত খান বাহাদুর আহ্ছানউল্লা (র.) বিশ্বাস, আদর্শ এবং অন্তর্গত সৌন্দর্যের বহি:প্রকাশ। তিনি মিশনের উদ্দেশ্য ও লক্ষ্য স্থির করেন ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’। সেবাই ছিল তাঁর জীবনের একটি উল্লেখযোগ্য দিক। আমরা সবায় সেই ‘আহ্ছানিয়া মিশন’র খাদেম হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি।

আমরা এই প্রতিষ্ঠানের সকল প্রকার ক্ষতি সাধন থেকে বিরত থাকবো। যদি আপনারা মনে করেন আমাদের দ্বারা এই প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হচ্ছে তাহলে সরাসরি আমাদের অবহিত করে শুধরে নেওয়ার সুযোগ দিবেন। আপনারা আমাদের জন্য দোয়া করবেন। যাতে, আমরা মুর্শিদ কেঁবলার স্বপ্নগুলো বাস্তবায়ন করতে সক্ষম হই।’

হাফেজ মাও. জাহাঙ্গীর আলম জিয়া’র পরিচালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সাতক্ষীরা আহ্ছানিয়া মিশন’র নব-নির্বাচিত সাধারণ সম্পাদক ও আমাদের সময় পত্রিকার জেলা প্রতিনিধি মোস্তাফিজুর রহমান উজ্জল, সহ-সভাপতি আলহাজ্জ আব্দুর রাজ্জাক, আলহাজ্জ মো. মনিরুজ্জামান মুকুল, সহ-সম্পাদক ও দৈনিক পত্রদূত পত্রিকার নিজস্ব প্রতিনিধি মো. আব্দুর রহমান, মো. মুজিব হোসেন নান্নু, কার্য নির্বাহী সদস্য অধ্যক্ষ হাফিজুল আল-মাহমুদ, জুলফিকার হায়দার সাগর, হাসিবুর রহমান রনি, জি.এম মাহাবুবর রহমান প্রমুখ।

মতবিনিময় সভায় মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • মাধ্যমিকে সরাসরি ১৩৭৮ শিক্ষক নিয়োগ চায় মাউশি
  • এনইউবিটি খুলনাতে কবিতা আবৃত্তি ও নাটক মঞ্চায়ন প্রতিযোগিতা
  • সাতক্ষীরা সহ প্রাথমিকের শেষ ধাপের নিয়োগ পরীক্ষা ১ জুন
  • তালায় ১৮০ শিক্ষার্থীদের মাঝে টিপিন বকস্ বিতরণ
  • কালিগঞ্জে শ্রীকলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক অনুষ্ঠান
  • ইবিতে রমজান ও গ্রীষ্মকালীন ছুটি ৪৩ দিন
  • ইবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের বিক্ষোভ মিছিল ও মানববন্ধন
  • সাতক্ষীরা সহ প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা ২৬ মে