বার কাউন্সিল নির্বাচনে আ.লীগপন্থীদের জয়জয়কার

Share Button

অনলাইন ডেস্ক :: বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা ১৪টি পদের মধ্যে ১২টি পদে নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার দিবাগত রাতে এই ফলাফল ঘোষণা করা হয় বলে জানা গেছে।

এর আগে দুদিনব্যাপী সারা দেশে ৭৮ কেন্দ্রের ১৫৭টি বুথে একযোগে এ ভোটগ্রহণ করা হয়।

ভোট গণনা শেষে ফল ঘোষণা করা হয় মঙ্গলবার দিবাগত গভীর রাতে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে স্থাপিত ভোটকেন্দ্র ও দেওয়ানি আদালত প্রাঙ্গণে স্থাপিত ভোটকেন্দ্রসহ ১২টি উপজেলায় একসঙ্গে ভোটগ্রহণ শুরু হয়।

এ নির্বাচনে দেশের ৪৩ হাজার ৭১৩ আইনজীবী ভোটার ছিলেন।

এবার ভোট দেয়ার সময় আইনজীবীদের জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের ফটোকপি দেখাতে হয়েছে। এ ভোটের মাধ্যমে সারা দেশের আইনজীবীরা তিন বছরের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করেছেন।

প্রসঙ্গত, এর আগে ২০১৫ সালের ২৬ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১১টি পদে সরকার সমর্থকরা জয় পেয়েছিলেন। বাকি তিন পদে জয় পান বিএনপি জোট সমর্থক প্রার্থীরা।

বার কাউন্সিল নির্বাচনে মোট ১৪ জন সদস্য নির্বাচিত হন। এর মধ্যে সারা দেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে সাতজন এবং দেশের সাতটি অঞ্চলের স্থানীয় আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরো সাতজন নির্বাচিত হয়ে থাকেন। অ্যাটর্নি জেনারেল পদাধিকারবলে বার কাউন্সিলের চেয়ারম্যান।

সরকার সমর্থক প্যানেল
এবারের নির্বাচনে সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে প্যানেল নেতা হিসেবে মনোনয়ন দেওয়া হয় বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারকে। এ প্যানেল থেকে সাধারণ আসনে অন্য যাদের প্রার্থী করা হয়েছে তারা হলেন অ্যাডভোকটে ইউসুফ হোসেন হুমায়ুন, সৈয়দ রেজাউর রহমান, জেড আই খান পান্না, শ ম রেজাউল করিম, পরিমল চন্দ্র (পিসি) গুহ ও মোখলেসুর রহমান বাদল।

অঞ্চলভিত্তিক আসন থেকে সদস্য পদে ‘এ’ গ্রুপ থেকে কাজী নজিবুল্লাহ হিরু, ‘বি’ গ্রুপ থেকে মো. কবির উদ্দিন ভুইয়া, ‘সি’ গ্রুপ থেকে ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, ‘ডি’ গ্রুপ থেকে এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, ‘ই’ গ্রুপ থেকে পারভেজ আলম খান, ‘এফ’ গ্রুপ থেকে মো. ইয়াহিয়া এবং ‘জি’ গ্রুপ থেকে মো. রেজাউল করিমকে প্রার্থী করা হয়েছে।

এর মধ্যে অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, জেড আই খান পান্না, শ ম রেজাউল করিম, কাজী নজিবুল্লাহ হিরু, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, পারভেজ আলম খান, মো. ইয়াহিয়া ও মো. রেজাউল করিম বর্তমান কমিটিতে রয়েছেন।

বিএনপি সমর্থক প্যানেল
বিএনপি সমর্থক আইনজীবী প্যানেলের নেতৃত্ব দিয়েছেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। সাধারণ আসনে এ প্যানেল থেকে অন্য যারা প্রার্থী হয়েছেন—অ্যাডভোকেট মো. ফজলুর রহমান, আলহাজ বোরহানউদ্দিন, হেলালউদ্দিন মোল্লা, তৈমূর আলম খন্দকার, মো. আব্বাস উদ্দিন ও আসিফা আশরাফী পাপিয়া। অঞ্চলভিত্তিক আসন থেকে ‘এ’ গ্রুপ থেকে মো. মহসীন মিয়া, ‘বি’ গ্রুপ থেকে বাঁধন কুমার গোস্বামী, ‘সি’ গ্রুপ থেকে মো. দেলোয়ার হোসেন চৌধুরী, ‘ডি’ গ্রুপ থেকে এ টি এম ফয়েজ উদ্দীন, ‘ই’ গ্রুপ থেকে শাহ মো. ছারিরুর রহমান (এস আর ফারুখ), ‘এফ’ গ্রুপ থেকে মো. ইসহাক ও ‘জি’ গ্রুপ থেকে শেখ মো. মোখলেসুর রহমান প্রার্থী হয়েছেন।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • ৩ দিনের মধ্যে কক্ষপথে পৌঁছাবে বঙ্গবন্ধু-১
  • ঐতিহাসিক চা শ্রমিক দিবস আজ
  • সাতক্ষীরা সহ প্রাথমিকের শেষ ধাপের নিয়োগ পরীক্ষা ১ জুন
  • পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও অভিনন্দন
  • পুলিশকে জনগণের আস্থা অর্জন করতে হবে: প্রধানমন্ত্রী
  • চাঁদ দেখা যায়নি, শুক্রবার রোজা
  • বড় ব্যবধানে আ.লীগ প্রার্থী তালুকদার আবদুল খালেক বিজয়ী
  • আজ রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী