ফেসবুকের কোপে ৩ কোটি পোস্ট

Share Button

জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক থেকে আপত্তিজনক পোস্ট সরিয়ে নেওয়া হচ্ছে। চলতি বছরের প্রথম তিন মাসেই প্রায় তিন কোটি পোস্ট হয় সরিয়ে দেওয়া হয়েছে, নয়তো সাবধান করে দেওয়া হয়েছে। আপত্তিজনক পোস্টের মধ্যে রয়েছে সন্ত্রাসবাদী প্রচার, হেট স্পিচ, যৌনতা বা হিংসার চিত্র।

গতকাল মঙ্গলবার ফেসবুক কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছে।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর এখন আরও সাবধানী ফেসবুক। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, উন্নতমানের প্রযুক্তি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যেই এত সংখ্যক আপত্তিজনক পোস্ট চিহ্নিত করে তা সরানো সম্ভব হয়েছে। ২০১৭ সালের শেষ কোয়ার্টারের তুলনায় ২০১৮ সালের প্রথম তিন মাসে গ্রাফিক ভায়োলেন্স পোস্টের সংখ্যা বেড়েছে প্রায় তিন গুণ।

রিপোর্টে জানানো হয়েছে, ৮৫ দশমিক ৬ শতাংশ ক্ষেত্রে অন্যান্য ফেসবুক ব্যবহারকারীদের থেকে কোনও নালিশ আসার আগেই ফেসবুক আপত্তিকর এই ছবিগুলো চিহ্নিত করতে সক্ষম হয়েছিল। এখানেই শেষ নয়, ফেসবুক জানিয়েছে উন্নতমানের তথ্য প্রযুক্তির সাহায্যে চিহ্নিত করা সম্ভব হয়েছে প্রায় ১৯ লাখ পোস্ট যেখানে সন্ত্রাসে মদত দেওয়া বার্তা লেখা হয়েছে। হেট স্পিচের ক্ষেত্রেও চিহ্নিত করা সম্ভব হয়েছে প্রায় ২৫ লাখ পোস্ট।

২০১৭ সালের শেষ তিন মাসের তুলনায় এক্ষেত্রেও হেট স্পিচের সংখ্যা বৃদ্ধি হয়েছে প্রায় ৫৬ শতাংশ। এর পাশাপাশি ফেসবুক রিভিউয়ারদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয়েছে প্রায় ২ দশমিক ১ কোটি অ্যাডাল্ট ন্যুডিটি এবং যৌন কার্যকলাপ সংক্রান্ত পোস্ট নিয়ে। তবে রিপোর্টে শিশু পর্নোগ্রাফি নিয়ে কোনও তথ্য উল্লেখ করা হয়নি।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • নতুন অ্যান্ড্রয়েডে যেসব সুবিধা পাওয়া যাবে
  • উইন্ডোজ ১০-এ চলবে ডিজেআই ড্রোন
  • বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপেক্ষপণের চূড়ান্ত তারিখ ১০ মে
  • বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট : প্রকল্প খরচ ২ হাজার ৭৬৫ কোটি টাকা
  • পাওয়ার ব্যাংক কেনার পূর্বে জেনে নিন দরকারি কিছু টিপস
  • টুইটারের পাসওয়ার্ড দ্রুত পরিবর্তনের পরামর্শ
  • ফেসবুকে আসছে ‘ডিজলাইক’ বাটন