খালেদা জিয়ার জামিন ২৪ জুন পর্যন্ত স্থগিত

Share Button

অনলাইন ডেস্ক :: কুমিল্লায় নাশকতার দুই মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন ২৪ জুন পর্যন্ত স্থগিত করেছে আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৩১ মে) সকাল ১০টার দিকে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ আগামী ২৪ জুন পর্যন্ত জামিন স্থগিত করেন।

রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং খালেদা জিয়ার পক্ষে খন্দকার মাহবুব হোসেন, মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন শুনানি করেন।

গত ২৮ মে দুটি মামলায় হাইকোর্ট খালেদা জিয়াকে জামিন দিয়েছিল। পরে ২৯ মে চেম্বার আদালত রাষ্ট্রপক্ষের আবেদনের কারণে জামিন স্থগিত করে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

উল্লেখ্য, ২০১৫ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে কুমিল্লার চৌদ্দগ্রামে নাশকতার ঘটনায় তিনটি মামলা দায়ের করা হয়েছিল। অন্যদের সঙ্গে এ মামলায় খালেদা জিয়াসহ বিএনপির সাত শীর্ষ নেতাকে হুকুমের আসামি করা হয়।

এ মামলায় দীর্ঘ শুনানি শেষে ২০১৮ সালের জানুয়ারিতে খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন কুমিল্লার আমলি আদালত।

এদিকে, ঢাকার মানহানি ও মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে দায়ের করা দুটি মামলায় জামিনের ওপর আজ বৃহস্পতিবার আদেশের জন্য দিন ধার্য রয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ দুটি মামলায় আদেশ দেবেন।

গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে দেওয়া হাইকোর্টের জামিন বহাল রাখেন আপিল বিভাগ। জামিন পেলেও তিনি মুক্তি পাননি।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন নিম্ন আদালত। এ মামলার অপর আসামি খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বাকি পাঁচজনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে তাঁদের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা জরিমানাও করা হয়।

রায়ের পর পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • নির্বাচন কমিশন যা চাইবে তাই করবে সরকার: কাদের
  • ছাত্রলীগের নতুন কমিটি প্রধানমন্ত্রীর টেবিলে
  • জনবিচ্ছিন্নদের মনোনয়ন দেয়া হবে না: কাদের
  • খালেদার আপিল শুনানি মুলতবি ৮ জুলাই পর্যন্ত
  • সন্ধ্যায় বিএনপির জরুরি সংবাদ সম্মেলন
  • কুমিল্লার হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত
  • জঙ্গিবাদ নির্মূলে সরকার কাজ করে যাচ্ছে : ওবায়দুল কাদের
  • বিদ্রোহ করলে সঙ্গে সঙ্গেই বহিষ্কার: কাদের