নলতা শরীফে বিশ্বের ২য় বৃহত্তম ইফতার মাহফিল অনুষ্ঠিত

Share Button

মনিরুজ্জামান মহসিন ::
পবিত্র মাহে রমজান উপলক্ষে অন্যান্য বছরের ন্যায় এবছরও সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন ঐতিহ্যবাহী নলতা শরীফে রমজান মাস ব্যাপী দেশের বৃহত্তম ও বিশ্বের ২য় বৃহত্তম ইফতার মাহফিল অব্যাহত আছে।

বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, সুফী-সাধক, পীরে কামেল আলহাজ্জ হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) প্রতিষ্ঠিত নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় ও পাক রওজা শরীফের শ্রদ্ধেয় খাদেম আলহাজ্জ মৌলভী আনছারউদ্দিন আহমদ’র বিশেষ তত্ত্বাবধানে এবং মিশন কর্মকর্তা-কর্মচারী ও অসংখ্য স্বেচ্ছাসেবকবৃন্দের অক্লান্ত পরিশ্রমে অনুষ্ঠিত নলতা শরীফের সর্ববৃহৎ ইফতার মাহফিলের ২১ রমজান ৭ জুন বৃহস্পতিবার অংশগ্রহণ করেন সাতক্ষীরার জেলা প্রশাসক ও সাতক্ষীরা আহ্ছানিয়া মিশনের সভাপতি মোহাম্মদ ইফতেখার হোসেন, জেলা পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান, কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (সদ্য এডিসি হিসেবে পদোন্নতি পাওয়া) গোলাম মাঈন উদ্দিন হাসান, সহকারি কমিশনার (ভূমি) নুর আহম্মদ মাসুম, জেলা আওয়ামীলীগের সভাপতি ও কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি আলহাজ্জ মুনসুর আহম্মেদ, মিশনের সহ-সভাপতি প্রকৌশলী আলহাজ্জ কাজী আলী আযম, কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. আব্দুল মজিদ, যুগ্ম-সম্পাদক আলহাজ্জ মো. সাইদুর রহমান, সহ-সম্পাদক আলহাজ্জ চৌধুরী আমজাদ হোসেন, আলহাজ্জ এনামুল হক, আলহাজ্জ আবুল ফজল, অধ্যক্ষ মো. রিয়াজুল ইসলাম, ডা. মো. নজরুল ইসলাম, খায়রুল হাসান, আনোয়ারুল হকসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ,কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহমান, সাতক্ষীরা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ও মাছরাঙা টিভির জেলা প্রতিনিধি মোস্তাফিজুর রহমান উজ্জল সহ নলতা কেন্দ্রীয় ও শাখা মিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, সংবাদকর্মী তথা স্থানীয় বা দেশের বিভিন্ন অঞ্চল হতে আগত বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ৫ হাজার ধর্মপ্রাণ মুসল্লী।

ইফতার মাহফিলে সংক্ষিপ্ত বক্তব্যকালে ডিসি,এসপি বিশাল ইফতার মাহফিল সুশৃঙ্খল পরিবেশে হচ্ছে দেখে অভিভূত হন। তারা এ বিশাল আয়োজনে তাদেরকে আমন্ত্রণ জানানোর জন্য পাক শরীফের খাদেম সহ মিশন কর্তৃপক্ষের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করে তাদের, তাদের পরিবার-পরিজোন ও দেশবাসীর জন্য দোয়া প্রার্থনা করেন। তাদেও উপর অর্পিত দায়িত্ব যেন ঠিক ঠিকভাবে পালন করতে পারেন তার জন্যও দোয়া কামনা করেন। উফতার মাহফিলে দোয়া পরিচালনা করেন হাফেজ মো. হাবিবুর রহমান। তথ্যমতে, প্রতিদিন মোট ৯ হাজার প্লেট ইফতারি প্রস্তুত করা হয়। যার মধ্যে প্রায় ৫হাজার প্লেট ইফতার মাঠের জন্য এবং অবশিষ্ট প্লেট বাইরের বিভিন্ন মসজিদে নির্ধারিত দিনে প্রেরণ করা হয়। ইফতার সামগ্রীর মধ্যে আছে প্রতিদিন ৬ মন দুধ দিয়ে রান্না সুজি, খেজুর, সিঙ্গাড়া, পাকা কলা, চিড়া, ছোলা ও ডিম।

বৃহৎ ইফতার মাহফিলে অংশগ্রহণের পূর্বে বিকালে নলতা শরীফে হাজির হলে নলতা পাক রওজা শরীফের শ্রদ্ধেয় খদেম মৌলভী আনছারউদ্দিন আহদম ডিসি, এসপি কে ফুল দিয়ে বরণ করে নেন। সেখান তারা তারাসহ সকল অতিথিবৃন্দ পাক রওজা শরীফে আলহাজ্জ হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এর মাজার শরীফ জিয়ারত করেন। জিয়ারতের সময় দোয়া পরিচালনা করেন শাহী জামে মসজিদের পেশ ইমাম আলহাজ্জ হাফেজ শামছুল হুদা।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • কালিগঞ্জে মাদকসেবীর আত্মসমার্পণ
  • কালিগঞ্জ টু- বাঁশতলা সড়কের খেজুর তলা ব্রিজটি মরণ ফাদে পরিনত
  • কালিগঞ্জ পূজা উদযাপন পরিষদের সাধারন সভা অনুষ্ঠিত
  • কালিগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত
  • কালিগঞ্জে শান্তি ও সম্প্রীতিতে নারী প্রকল্প অবহিত করন সভা অনুষ্ঠিত
  • কালিগঞ্জের দক্ষিন শ্রীপুর ইউনিয়নে দুটি স্কুলে বাইসাইকেল প্রদান
  • কালিগঞ্জ উপজেলা প্রেসক্লাবের আলোচনা সভা ও পরিচয়পত্র বিতরণ
  • কালিগঞ্জে ২ মাদক সেবিকে ভ্রাম্যমান আদালতে সাজা