আশাশুনিতে বেড়িবাঁধ ভেঙে ৬ গ্রাম ও মৎস্য ঘের প্লাবিত

Share Button

জি এম মুজিবুর রহমান ::
আশাশুনি উপজেলার আনুলিয়া ইউনিয়নের খোলপেটুয়া নদীর তীরে বিছট গ্রামের ৩টি পয়েন্টে পাউবো’র জরাজীর্ন বেড়িবাঁধ ভেঙে গেছে। বৃহস্পতিবার দুপুর ১২ টার দিকে জোয়ারের প্রবল চাপে বাঁধ ভেঙ্গে যায়।

উপজেলার বিছট গ্রামের বাঁধটি দীর্ঘদিনের জরাজীর্ণ ছিল। এলাকাবাসী চরম শঙ্কায় দিন কাটাচ্ছিল। বাঁধের ৩টি পয়েন্টে বেড়িবাঁধ ভেঙে গেলে মুহুর্তের মধ্যে ৬ টি গ্রাম প্লাবিত হয়। অসংখ্য ঘরবাড়ি, শতশত মাছের ঘের প্লাবিত হয়ে লক্ষ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ভাবে জানাগেছে। বহু পরিবার পানিবন্ধী হয়ে পড়েছে। শতাধিক পরিবার ওয়াপদা বেড়িবাঁধে আশ্রয় নিয়েছে।

ইউপি চেয়ারম্যান আলমগীর আলম লিটন জানান, খোলপেটুয়া নদীর অস্বাভাবিক জোয়ারে বিছট গ্রামের মসজিদের পাশ থেকে, পার্শ্ববর্তী জনৈক সাহেব আলীর বাড়ি ও খলিলুর রহমানের বাড়ির পাশে ৩টি পয়েন্টে মোট ৩’শ হাত বেড়িবাঁধ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। জোয়ারের লোনা পানি বহু ঘরবাড়ি ও শতশত মাছের ঘের প্লাবিত করে বিছট, বল্লভপুর, আনুলিয়া, বাঁশিরামপুর, গরালি ও নয়াখালি গ্রামে প্রবেশ করছে। স্থানীয় বাসিন্দাদের মধ্যে শতাধিক পরিবার যেটুকু পেরেছে তাদের মালামাল ও গবাদি পশু নিয়ে পার্শ্ববর্তী পাউবো’র বেড়িবাঁধে আশ্রয় নিয়েছে।

তিনি (চেয়ারম্যান লিটন) আরও বলেন, আমি এলাকার লোকজন নিয়ে অপেক্ষায় আছি। ভাটা হলে বাঁধটি মেরামত করে জোয়ারের পানি আটকাতে সর্বোচ্চ চেষ্টা করব। এ ব্যাপারে উপজেলা নির্বাহি অফিসার মাফ্ফারা তাসনীন জানান, ভাঙনের খবর শুনেছি। আমি নিজে ঘটনাস্থলে যাব। ক্ষয়ক্ষতির পরিমান জেনে পরবর্তী পদক্ষেপ নেব। কোন মানুষ নিরাশ্রয় থাকবে না।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • আশাশুনিতে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন
  • আশাশুনি প্রাণিসম্পদ অফিসে ৩ দিনের প্রশিক্ষণ সমাপ্ত
  • আশাশুনিতে আওয়ামীলীগ সহযোগি সংগঠনের ইফতার অনুষ্ঠিত
  • আশাশুনি থানার ওসি মোস্তাফিজুর রহমান জেলা শ্রেষ্ঠ
  • আশাশুনিতে আওয়ামীলীনগ নেতার উপর হামলা ॥ আহত-২, গ্রেফতার-১
  • নাকনায় ১৪ দিন ব্যাপী পেশাভিত্তিক প্রশিক্ষনের শুভ উদ্বোধন
  • আনুলিয়ায় ১৫ টি রাস্তায় ইটের সোলিংয়ের কাজ উদ্বোধন