কস্তার গোলে জয় পেল স্পেন

Share Button

ক্রীড়া ডেস্ক :: দিয়াগো কস্তার গোলে নিজেদের বাঁচা মরার ম্যাচে জয় পেল স্পেন। ইরানের বিপক্ষে ম্যাচের ৫৪ মিনিটের গোলেই ১-০ ব্যবধানে মাঠ ছাড়ে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। এই জয় এবারের বিশ্বকাপে স্পেনের প্রথম জয়।

এই জয়ে রাশিয়া বিশ্বকাপের নক আউট পর্বের আশা বাঁচিয়ে রাখলো স্পেন। তবে এই হারের ফলে শেষ ষোল’র টিকিটের আশা ফুরিয়ে যায়নি ইরানের। সেজন্য তাদের অপেক্ষা করতে গ্রুপ পর্বের শেষ ম্যাচ পর্যন্ত।

প্রথমার্ধে শুরু থেকেই দাপুটে মনোভাব নিয়ে খেলেছে ২০১০এর বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। প্রথমার্ধের পুরো সময় শতকরা ৮২ ভাগ বল নিজেদের দখলে রেখে একের পর এক ইরান সীমানায় তোপ চালিয়েছে ঠিকই, কিন্তু ফিনিশারদের অভাবে জাল খুঁজে পায়নি। শতকরা ১৮ ভাগ বল নিজেদের দখলে রাখলেও দলটির গোলের ক্ষুধা ছিল চোখে পড়ারমতো।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে স্পেন। কিন্তু ইরানের ডিফেন্ডারদের করা মার্কিংয়ে গোলের তেমন কোনো সুযোগই তৈরি করতে পারেনি ইস্কো, ইনিয়েস্তা, সিলভারা। ইরানের গোলমুখে ম্যাচের প্রথম শটটি নেন ডেভিড সিলভা তাও ২৫ মিনিটের সময়। ফ্রি কিক থেকে সিলভার শট মানব দেয়ালে লেগে সরাসরি যায় ইরানের গোলরক্ষকের হাতে।

তবে তারা হেরে গেল স্ট্রাইকার দিয়াগো কস্তার সামনে। ম্যাচের ৫৪ মিনিটে তার গোলই এগিয়ে দিয়েছে স্প্যানিয়ার্ডদের। আর সেই গোলের ব্যবধানেই হারতে হলো ইরানকে।

খেলার ৬২ মিনিতেই ফ্রিকিক থেকে দারুণ সুযোগ পেয়ে যায় ইরান। বল জালেও জড়ায় তারা। গোল করার আনন্দেরো মেতে ওঠেন তারা। তবে ভিএআর এ নিশ্চিত হওয়া যায় বলটি জালে জড়ানোর আগে একজন ইরানি ফুটবলারের হাতে লেগেছে। তাই রেফারি গোলটি বাতিল করেন।

কিন্তু ওই গোলের পরও ইরান পেয়েছিল আরো সুযোগ। ৭৬ মিনিটে মেহেদী তারেমি একটুর জন্য পা ছোঁয়াতে পারেননি ক্রসে। তবে সবচেয়ে সুবর্ণ সুযোগটা পেয়ে যায় ৮৩ মিনিটে। ভাহিদ তামেরির দারুণ ক্রস থেকে দুর্দান্ত এক হেড করেছিলেন তারেমি। কিন্তু তার হেড একটুর জন্য চলে যায় বার উঁচিয়ে। গোলটা পেতে পেতেও পাওয়া হলো না ইরানের।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • গোল্ডেন বল জিতেছেন মডরিচ
  • গোল্ডেন বুট জিতলেন হ্যারি কেইন
  • বিশ্বকাপের সেরা উদীয়মান এমবাপে
  • ক্রোয়েশিয়াকে কাঁদিয়ে ফ্রান্সের বিশ্বকাপ জয়
  • ফ্রান্স ও ক্রোয়েশিয়ার ফাইনাল খেলা আজ
  • তৈয়ব হাসান কিংবদন্তী রেফারি
  • ইতিহাস লেখার অপেক্ষায় ক্রোয়েশিয়া!
  • স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে বাংলাদেশ নারী দল