সেমিফাইনালে কবে কার প্রতিপক্ষ কে

Share Button

রাশিয়া বিশ্বকাপের শেষ আটের শেষ দিনের খেলাও শেষ। শেষ দিনের প্রথম ম্যাচে ইংলিশরা হারিয়েছে সুইডিশদের। শেষ ম্যাচে স্বাগতিক রাশিয়া হেরে গেছে ক্রোয়েশিয়ার কাছে। এবার ফাইনালে ওঠার লড়াইয়ে সেমি-যুদ্ধে অবতীর্ণ হবে তারা।

সেমির লড়াইয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল, সুইডেন, রাশিয়া ও উরুগুয়েকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে বেলজিয়াম, ইংল্যান্ড, ক্রোয়েশিয়া ও ফ্রান্স। ৩২ টি দল থেকে এখন টিকে আছে মাত্র চার দল।

গত ১৪ জুন লুঝনিকি স্টেডিয়ামে জমকালো আয়োজনে পর্দা উঠেছিলো ফুটবলের এ মহাযজ্ঞের। আর কয়েকদিন পরে সেই লুঝনিকিতেই ১৫ জুন পর্দা নামবে ২১তম রাশিয়া বিশ্বকাপের।

আর ইতোমধ্যে গ্রুপ পর্ব, শেষ ষোল’র পর বিদায় নিলো কোয়ার্টার ফাইনালের জমজমাট লড়াইও। এবার অপেক্ষা সেমিফাইনাল ও ফাইনালের। চলুন দেখে নিই সেমিফাইনালে কে কার প্রতিপক্ষ।

৬ জুলাই শেষ আটের প্রথম ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনালে উঠে ফ্রান্স। অপর ম্যাচে ফেভারিট ব্রাজিলের বিপক্ষে ২-১ ব্যবধানে জিতে দ্বিতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করে এবারের শিরোপা প্রত্যাশী বেলজিয়াম।

দ্বিতীয় দিনের (৭ জুলাই) প্রথম ম্যাচে সুইডেনের বিপক্ষে ২-০ গোলের জয়ে তৃতীয় দল হিসেবে শেষ চারে উঠে ইংল্যান্ড। দিনের অপর ম্যাচে রাশিয়াকে টাইব্রেকারে হারিয়ে সেমির লড়াইয়ে সামিল হয়েছে ক্রোয়েশিয়া।

আগামি ১০ জুলাই বাংলাদেশ সময় রাত ১২টায় বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ফ্রান্সকে মোকাবেলা করবে বেলজিয়াম। আর পরদিন অর্থাৎ ১১ জুলাই একই সময় ইংলিশদের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।

রাশিয়া বিশ্বকাপে নেই কোনো লাতিন দল। অর্থাৎ এবারের সেমিফাইনাল হবে অল-ইউরোপিয়ান। এ নিয়ে পঞ্চমবারের মতো হতে যাচ্ছে ইউরোপিয়ান চার দেশের মধ্যে সেমির লড়াই।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • তৈয়ব হাসান কিংবদন্তী রেফারি
  • ইতিহাস লেখার অপেক্ষায় ক্রোয়েশিয়া!
  • স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে বাংলাদেশ নারী দল
  • ইংল্যান্ডকে বিদায় করে ফাইনালে ক্রোয়েশিয়া
  • বেলজিয়ামের স্বপ্ন ভেঙে ফাইনালে ফ্রান্স
  • এই তরুণীর জন্যেই রাশিয়ার হার!
  • স্বাগতিকদের হৃদয় ভেঙ্গে সেমিফাইনালে ক্রোয়েশিয়া