দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি সই

Share Button

অনলাইন ডেস্ক :: কক্সবাজারের মহেশখালিতে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু হতে যাচ্ছে। এলএনজিভিত্তিক ৩৬শ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে যুক্তরাষ্ট্রের কোম্পানি জেনারেল ইলেক্ট্রিকের (জিই) সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)।

বুধবার বিকেলে বিদ্যুৎ ভবনের মুক্তি হলে এক অনুষ্ঠানে, পিডিবির পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান খালেদ মাহমুদ ও জিই’র পক্ষে কোম্পানির প্রেসিডেন্ট ও সিইও রাসেল স্টোকস সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা স্মারক অনুযায়ি, বিদ্যুৎকেন্দ্র এবং এলএনজি টার্মিনাল নির্মাণের জন্য জিইর সঙ্গে পিডিবি একটি যৌথমূলধনী কোম্পানি গঠন করবে। ওই প্রকল্পের ৩০ ভাগের মালিকানা পাবে জেনারেল ইলেক্ট্রিকের সুইজারল্যান্ড শাখা, ৫১ শতাংশ অংশীদারিত্ব থাকবে পিডিবির এবং বাকি ১৯ ভাগ শেয়ার পিডিবি ও জিইর মধ্যে সমাঝোতার ভিত্তিতে কৌশলগত বিনিয়োগকারীদের দেওয়া হবে।

এছাড়া, গঠিত যৌথমূলধনী কোম্পানি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সম্ভাব্যতা যাচাই, ৫ হাজার ৬০০ একর ভূমি উন্নয়ন, এলএনজি টার্মিনাল নির্মাণ করবে। পাশাপাশি সমঝোতা স্মারক অনুযায়ি পিডিবি জয়েন্ট ভেঞ্চার কোম্পানির সঙ্গে ভূমি ইজারা চুক্তি, বিদ্যুৎ ক্রয় চুক্তি করবে। অন্যদিকে জিই সম্ভাব্যতা সমীক্ষা, পাওয়ার প্লান্ট ইঞ্জিনিয়ারিং এবং ডিজাইন ও এই কেন্দ্রের জন্য প্রয়োজনীয় অর্থের সংস্থান করবে।

প্রকল্পে ১২শ মেগাওয়াট ক্ষমতার তিনটি ইউনিট নির্মাণ করা হবে। এ জন্য পাঁচ হাজার ৬০০ একর ভূমি উন্নয়নে ১৬০ কোটি ডলার এবং বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ২৮০ কোটি ডলার ব্যয় হবে। ভূমি অধিগ্রহণ, উন্নয়ন ও সমীক্ষা শেষ করতে ৩৬ মাস সময় লাগবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, আমাদেরকে গ্রাহকের কাছে মান সম্মত বিদ্যুৎ পৌছাতে হবে। এ জন্য কেবল এলএনজি নয়, কয়লাভিত্তিক প্রকল্পগুলো এগিয়ে নিতে হবে।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকার্ট বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক এই সমঝোতার মাধ্যমে আরো জোরালো হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউস, জিই পাওয়ারের প্রেসিডেন্ট ও সিইও রাসেল স্টোকস প্রমুখ।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • এইচএসসির ফল প্রকাশ: পাশের হার কমেছে
  • ভাতে-মাছে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ : প্রধানমন্ত্রী
  • আজকের বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল: প্রধানমন্ত্রী
  • ‘রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সব ধরনের সহায়তা দেওয়া হবে’
  • গণতন্ত্র অবরুদ্ধ দিবস আজ
  • ভারত-বাংলাদেশ আলোচনা ফলপ্রসু হয়েছে : রাজনাথ সিং
  • সৌদির উদ্দেশে ঢাকা ছেড়েছে প্রথম হজ ফ্লাইট
  • আজ ২ কোটি ১৯ লাখ শিশুকে খাওয়ানো হচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল