নতুন যুদ্ধবিমান আনছে ইরান

442

আগামী সপ্তাহে নিজেদের বহরে নতুন যুদ্ধবিমান আনতে যাচ্ছে ইরান। পাশাপাশি নিজেদের ক্ষেপনাস্ত্র কর্মসূচিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী।

ইরানের ওপর আরোপ করা যুক্তরাষ্ট্রের অবরোধের মাঝেই গতকাল শনিবার এমন ঘোষণা দেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি। এছাড়াও উপসাগরীয় অঞ্চলে মার্কিন সেনাবাহিনীর উপস্থিতির কারণে প্রথমবারের মতো নিজেদের একটি যুদ্ধজাহাজে অ্যাডভান্সড প্রতিরক্ষা ব্যবস্থা যুক্ত করা হয়েছে বলেও ঘোষনা দেয় দেশটির নৌবাহিনী।

যুদ্ধবিমান চালুর ঘোষণা দিয়ে আমির হাতামি বলেন, “আমাদের সবথেকে গুরুত্বপূর্ণ কাজ এখন আমাদের মিসালের উন্নয়ন করা। এই খাতে আমরা একটি ভালো অবস্থানে আছি, তবে আমাদের আরও উন্নতি দরকার। ন্যাশনাল ডিফেন্স ইন্ডাস্ট্রি ডে’তে (২২ আগস্ট) আমরা একটি বিমান প্রদর্শন করতে যাচ্ছি। মানুষ এটিকে আকাশে উড়তে দেখবে”।

২০১৩ সালে ইরান নিজেদের নির্মিত একটি যুদ্ধবিমান ‘কাহের ৩১৩’ প্রকাশ করেছিলো। তবে সেটির দক্ষতা নিয়ে প্রশ্ন ছিলো অনেকের মাঝেই। এবার নিজেদের আরেকটি বিমান উড্ডয়নের ঘোষণা দিলো দেশটি।

ইরানের নেভী কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি গতকাল শনিবার বলেন, “ক্ষুদ্র পাল্লার উপকূলীয় এবং সমুদ্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘কামান্দ’ এর নির্মাণকাজ সফলভাবে শেষ হয়েছে। আর এটি আমাদের একটি যুদ্ধজাহাজে সংযোজন করা হয়েছে। অতি দ্রুত আরও একটি জাহাজে বসানো হবে এই ব্যবস্থা”।
সূত্রঃ আল জাজিরা

শেয়ার করুন ..