কলকাতার সব সিরিয়াল আজ থেকে বন্ধ!

474

ভারতীয় বাংলা টিভি চ্যানেলগুলোতে আর দেখা যাবে না সিরিয়াল। দুই বাংলায় যেগুলো দখল করে নিয়েছে বিশাল সংখ্যক দর্শকের মন। বিশেষ করে নারীদের জন্য এই টিভি সিরিয়াল মৌলিক চাহিদার চেয়েও বেশি কিছু হয়ে গেছে। সেই সিরিয়ালগুলো আর সম্প্রচার হবে না। খবরটি নিশ্চিত করেছে কলকাতার একাধিক গণমাধ্যম।
মূলত টিভি সিরিয়ালের অভিনয় শিল্পী ও কলাকুশলীরা তাদের পারিশ্রমিক পাচ্ছিলেন না ঠিকমতো। এই নিয়ে দীর্ঘ দিন ধরেই ঝামেলা চলছিলো ইন্ডাস্ট্রিতে। কিছু দিন আগে তারা কাজ বন্ধ করে দিয়ে ধর্মঘটের ডাক দেয়। এরপর সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে আবারো কাজে ফেরানো হয় শিল্পীদের। কিন্তু সমাধান আর হয়নি।
শিল্পীদের সংগঠন ও প্রযোজকদের সংগঠনের মধ্যকার আলোচনা অনুষ্ঠিত হয় রোববার (১৯ আগস্ট)। কিন্তু সেই আলোচনায় কোনো সমাধান আসেনি। যার ফলে সিরিয়ালগুলোর নতুন পর্বের প্রচার বন্ধ হয়ে গেছে।
শিল্পীদের অভিযোগ, প্রতিমাসে শিল্পীদের টাকা মিটিয়ে দেওয়ার কথা প্রযোজনা সংস্থাগুলোর। কিন্তু পরপর পাঁচটি ইন্সটলমেন্টের টাকা এখনো শিল্পীরা পাননি। বারবার বলা সত্ত্বেও কোনো লাভ হয়নি। তাই গত শনিবার আর্টিস্ট ফোরামের পক্ষ থেকে প্রত্যেক শিল্পীকে বার্তা পাঠানো হয়। বলা হয় কলটাইম মেনেই শুটিংয়ে যাবেন শিল্পীরা। কিন্তু টাকা না পেলে ফ্লোরে গিয়ে শট দেওয়ার প্রয়োজন নেই। তেমনটাই করা হয়। শিল্পীরা নির্দিষ্ট সময়েই এসে উপস্থিত হন। কিন্তু কেউ ফ্লোরে যাননি। মেকআপ রুমে বসে থেকেই ফিরে গিয়েছেন।
যার ফলে রোববার ‘ভারতলক্ষ্মী’, ‘ইন্দ্রপুরী’র মতো ব্যস্ত স্টুডিওগুলি কার্যত ফাঁকাই ছিল। একই হাল সোমবারও। এদিনও বন্ধ রয়েছে শুটিং।
শুধু পারিশ্রমিক নয়, শিল্পীদের দাবির মধ্যে ছিলো, দিনে সবমিলিয়ে ১০ ঘণ্টার বেশি কাজ করবেন না তারা। কিন্তু প্রযোজকদের দাবি, শুধু শুটিং ফ্লোরেই ১০ ঘন্টা সময় দিতে হবে। প্রযোজকদের বক্তব্য, মেক-আপ ও প্রস্তুতিতে অনেক সময় নষ্ট হয়। এতে করে ছয় বা সাড়ে ছয় ঘণ্টায় বেশি শুটিং করা যায় না। তাই মেক-আপ ও তৈরি হওয়া বাদ দিয়ে শুটিংয়ের জন্যই দশ ঘণ্টা দিতে হবে।
কিন্তু এমন প্রস্তাব মানতে নারাজ শিল্পীরা। আর সেই কারণেই কোনো সমাধান আসেনি প্রযোজক ও শিল্পীদের দুই সংগঠনের বৈঠকে। আর এজন্যই সোমবার (২০ আগস্ট) থেকে সবগুলো টিভি সিরিয়ালের প্রচার বন্ধ।
কলকাতার এই বাংলা সিরিয়ালগুলোর খুব বেশি পর্ব একসঙ্গে শুটিং করা থাকে না। তিন-চার দিনের স্টক হাতে রেখেই পর্ব প্রচারিত হয়। কিন্তু গত দু’দিন ধরে শুটিং বন্ধ হওয়ায় হাত শূন্য। আর তাই সিরিয়ালগুলোর প্রচার যে আজ থেকে বন্ধ হয়ে যাচ্ছে, তা বাড়ি বলার প্রয়োজন নেই।
এদিকে এমন পরিস্থিতিতে সমস্যায় পড়েছে চ্যানেল কর্তৃপক্ষ। জানা গেছে, সোমবার দুপুরে চ্যানেল কর্তৃপক্ষের সঙ্গে বিশেষ বৈঠকে বসেন প্রযোজকরা। বিষয়টির সমাধান নিয়ে আলোচনা হবে তাদের মধ্যে। অন্যদিকে মঙ্গলবার (২১ আগস্ট) কলকাতার নজরুল মঞ্চে বৈঠক করবেন আর্টিস্ট ফোরামের শিল্পীরা।
সর্বশেষ খবর অনুসারে, নতুন ধারাবাহিক ‘বাজলো তোমার আলোর বেনু’ এবং ‘ভূমিকন্যা’র কিছু পর্ব এখনো হাতে রয়েছে। তাই এ দু’টি ধারাবাহিক আপাতত বন্ধ হচ্ছে না। বাকি ধারাবাহিকের জায়গায় চলতে পারে পুরনো পর্ব, রিয়ালিটি শো কিংবা সিনেমা।

শেয়ার করুন ..