এমপিওভুক্ত হচ্ছেন সাড়ে ৪০০ জন শিক্ষক

382

বেসরকারি ডিগ্রি কলেজের তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির নির্দেশ দিয়েছে সরকার। ফলে প্রায় সাড়ে ৪০০ জন শিক্ষক এমপিওভুক্ত হবেন।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব কামরুল হাসান স্বাক্ষরিত আদেশে বলা হয়, ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি) শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা (৪ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে জারি করা) জারির আগে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি স্তরে বিষয় অধিভুক্ত এবং ২০১০ সালের ৪ ফেব্রুয়ারির আগে প্রচলিত বিধি মোতাবেক নিয়োগ করা তৃতীয় শিক্ষকদের জনবল কাঠামো শর্ত পূরণ সাপেক্ষে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) কর্মকর্তারা জানিয়েছেন, তাদের হিসাবে ডিগ্রি স্তরে বর্তমানে ৪৩৫ জন তৃতীয় শিক্ষক এমপিওভুক্তির অপেক্ষায় আছেন। মন্ত্রণালয়ের ওই আদেশের ফলে এসব শিক্ষক এমপিওভুক্ত হবেন।

জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী একটি ডিগ্রি কলেজে কোনো বিষয়ে তিনজন শিক্ষক থাকতে হবে। নইলে সেটি অধিভুক্তি পাবে না। অথচ এমপিও নীতিমালা অনুযায়ী এই স্তরে মাত্র দুজন শিক্ষকের এমপিও (বেতন-ভাতা) দিত সরকার। এ অবস্থায় তৃতীয় শিক্ষকদের বেতন-ভাতার জন্য প্রায় দেড়শ’ শিক্ষক হাইকোর্টে মামলা করেন। সে অনুযায়ী শিক্ষকরা পক্ষে রায় পান। ওই রায়ের নির্দেশনার আলোকে গত ১ আগস্ট এ ধরনের সব শিক্ষককেই এমপিও দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ জানান, উল্লিখিত তালিকায় কেউ বাদ পড়লে তিনিও এমপিও পাবেন।

শেয়ার করুন ..