আজ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রম শুরু

411

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করছে সরকার। সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু করতে যাচ্ছে সরকার। আজ মঙ্গলবার সাত দেশের অংশগ্রহণে ঢাকায় এই ক্রীড়া আসর অনুষ্ঠিত হবে। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সাফ ফুটবলের খেলাগুলো সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। বিকেলে সম্প্রচারিত খেলাগুলো বিটিভির ক্যাবল সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে দর্শকরা খেলাগুলো দেখতে পাবেন। স্যাটলাইটের সফল উৎক্ষেপণের পর এটাই প্রথম কার্যক্রম হবে জানিয়ে বিসিএসসিএলর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, আশা করি অক্টোবরের মাঝামাঝিতে পূর্ণাঙ্গভাবে বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবো।

চলিত বছরের ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মধ্য দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশ স্যাটেলাইট যুগে প্রবেশ করে। ৩১ জুলাই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় দুটি উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর ২০টি বাংলাদেশের জন্য ব্যবহার করা হবে বাকিগুলো ভাড়া দেওয়া হবে।

শেয়ার করুন ..