গর্ভাবস্থার নারীদের যে ৩টি সমস্যা হতে পারে

193

অধিকাংশ নারীই গর্ভকালীন অবস্থায় বেশ কিছু স্বাস্থ্য সমস্যায় ভোগেন। গর্ভাবস্থার ডায়াবেটিস, ব্যাকপেইন এবং অন্যান্য অসুস্থতা দেখা দেয়। তবে কিছু সমস্যা আছে যেগুলো ভয়ের কারণ হয়ে দাঁড়ায়। এখানে তিনটি সমস্যা সম্পর্কে বলা হলো। এই তিনটির একটিও যদি গর্ভকালীন সময়ে দেখা দিলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।
ডিহাইড্রেশন
কোন কোন নারী সকাল বেলায় কিছু খেতে পারেন না। এমন কি পানিও না। কিন্তু মা যদি ঠিকমতো পানি পান না করেন তাহলে গর্ভে থাকা বাচ্চার জন্য সেটা জীবনের হুমকিও হতে পারে। তাই পানি খেতে না পারলে দ্রুত চিকিৎসকের কাছে যান।
গর্ভকালীন ডায়াবেটিস
গর্ভাবস্থায় ডায়াবেটিস থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। গর্ভাবস্থায় ডায়াবেটিস এমন একটা বিষয় যা আপনি এড়াতে পারবেন না। তাই আপনার ডায়াবেটিস থাকলে পরিমিত খাওয়া-দাওয়া করুন এবং সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখুন।
ভ্যাজাইনাল ব্লিডিং বা যোনীতে রক্তপাত
গর্ভাবস্থায় যখনই আপনি কোন ধরনের রক্তপাতের সম্মুখীন হবেন, যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে যান। কারণ এটা প্রি-ম্যাচিউর লেবার বা মিসক্যারেজ-এর একটা সতর্কতা চিহ্ন হতে পারে। এছাড়াও আপনি যদি তলপেটে ব্যথা বা খুব চাপ অনুভব করেন তাহলেও ব্যাপারটা সহজভাবে নেবেন না। যত দ্রুত সম্ভব কারও সাহায্য নিন এবং ডাক্তারের কাছে যান।
গর্ভাবস্থায় বিভিন্ন স্ট্রেস থেকে দূরে থাকা উচিত, কারণ এটা আপনার এবং আপনার বাচ্চা দুজনের জন্যই খুব ক্ষতিকর।

শেয়ার করুন ..