চীনে শুল্কারোপ হলে ক্ষতিগ্রস্ত’ হবে অ্যাপল

384

চীনের ২০ হাজার কোটি ডলারের পণ্যে শুল্কারোপ করলে তাতে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হবে, জানিয়েছে অ্যাপল। বিশেষ করে এমন শুল্কারোপ তাদের পণ্যের মূল্যবৃদ্ধি করবে। ফলে অ্যাপল ওয়াচের মতো জনপ্রিয় উচ্চ প্রযুক্তির পণ্য বিক্রি কমে যাবে অ্যাপলের। কোম্পানিটির প্রতিনিধিরা সম্প্রতি মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কাছে তাদের এমন শঙ্কার কথা জানিয়েছে। অ্যাপল প্রতিনিধিরা চীনের ওপর শুল্কারোপে ক্ষতিগ্রস্ত’ হবে এমন পণ্যসমূহের একটি তালিকা বাণিজ্য কর্মকর্তাদের কাছে জমা দিয়েছেন।

তবে যেসকল পণ্য বিক্রি কমে যাবার আশঙ্কা করা হচ্ছে সেগুলোর মুনাফার পরিমাণ প্রকাশ করা হয়নি। তবে গত বছর অ্যাপল ওয়াচ তাদের সর্বাধিক বিক্রিত পণ্যের মাঝে শীর্ষে ছিলো। এই পণ্য বিক্রি করে গত বছর ৬১০ কোটি ডলার মুনাফা করেছে অ্যাপল। একই সময় বিশ্ববাজারে অ্যাপলের মোট বিক্রয়ের পরিমাণ ছিলো ২২ হাজার ৯০০ কোটি ডলার।

চীনে অ্যাপলের উৎপাদন কেন্দ্র থাকায় তাদের পণ্য কম খরচে উৎপাদন করা সম্ভব হয়। তবে, সাম্প্রতিক মার্কিন শুল্কারোপ চীনের বাজারে অ্যাপলের উৎপাদন ও রপ্তানির প্রক্রিয়াকে বাধাগ্রস্থ করবে বলেই মনে করেন অর্থনীতি বিশেষজ্ঞরা। চীন ইতোমধ্যেই জানিয়েছে, ট্রাম্পের শুল্কারোপের কারণে চীনা জনগণ অ্যাপলের মতো বৃহৎ প্রযুক্তি কোম্পানির পণ্য কেনার আগ্রহ হারিয়ে ফেলতে পারে। রয়টার্স

শেয়ার করুন ..