ভারত-পাকিস্তানের উত্তেজনাময় ম্যাচ আজ

309

ক্রিকেট দুনিয়ার সবচেয়ে আর্কষণীয় লড়াইয়ের তালিকায় সর্বাগ্রেই থাকবে ভারত-পাকিস্তান ম্যাচ। উত্তেজনার বারুদে ঠাসা এই ম্যাচ সাম্প্রতিক সময়ে মঞ্চস্থ হয় খুব কমই। ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে দুই দলের সাক্ষাতের পর এক বছর পেরিয়ে গেছে। এশিয়া কাপের কল্যাণে আজ বুধবার আবার ক্রিকেট বিশ্ব উপভোগ করতে পারবে পাক-ভারত লড়াই।

আমিরাতের মরুর বুকে আজ মুখোমুখি হচ্ছে উপমহাদেশের এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায় শুরু হবে ম্যাচটি।

হংকংকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা পাকিস্তান শিবির বেশ নির্ভারই আছে। ভারতীয় দলে বিরাট কোহলির অনুপস্থিতিও স্বস্তি যোগাচ্ছে তাদের। সর্বশেষ লড়াইয়ে ভারতকে হারানোর সুখস্মৃতি তো আছেই। আর আরব আমিরাতের কন্ডিশনে বেশি অভ্যস্তও পাকিস্তান। গতকাল ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদও বলেছেন, ভারতের বিরুদ্ধে সেরা ক্রিকেট খেলতে চান তারা।

পেসাররাই মূল অস্ত্র হবে কি না জানতে চাইলে তিনি বলেছেন, ‘দল হিসেবে আমাদের কাছে সব পরিষ্কার। ম্যাচের আগে আমি ও কোচ কথা বলি। আমরা ম্যাচে কী করতে চাই তা আমাদের মনে আছে। তাই মাঠে গিয়ে সেরা ক্রিকেট খেলতে চাই।’

তবে ম্যাচটি নিয়ে দারুণ চাপে আছে ভারত। ইংল্যান্ডে বিধ্বস্ত হয়ে ফিরেছে দলটি। এবার এশিয়া কাপ খারাপ করলে গদি নড়ে উঠতে পারে রবী শাস্ত্রীরও। কোহলির না থাকা চাপ বাড়াচ্ছে ভারতীয় শিবিরে। পাকিস্তানের বোলিং লাইন বড় দুর্ভাবনার কারণ রোহিত শর্মার দলের জন্য।

আমির-জুনায়েদ খানদের বাঁহাতি পেস আক্রমণ সামলাতে শ্রীলঙ্কা থেকে একজন থ্রোয়ার উড়িয়ে এনেছে ভারতীয় দল। নুয়ান নামক এই লঙ্কান বাঁ হাতে সজোরে থ্রো করতে পারেন। এছাড়া দলের কয়েকজন খেলোয়াড় কিছুদিন আগেই ইংল্যান্ডের ঠান্ডা কন্ডিশনে খেলে এসেছেন। দুবাইয়ের গরম যাদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে।

পরিসংখ্যান পাকিস্তানের পক্ষেই কথা বলছে। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে দুই দেশের ক্রিকেট লড়াইয়ে বড় ব্যবধানে এগিয়ে পাকিস্তান। ২৬ ম্যাচে ১৯ বার ভারতকে হারিয়েছে পাকিস্তান। ভারত জিতেছে সাতবার। তবে এশিয়া কাপের লড়াইয়ে দুদলের অবস্থান সমান। ১১ ম্যাচে পাঁচটি করে জয় আছে দুই দেশের। সামগ্রিক আন্তর্জাতিক ওয়ানডেতে এখনও পাকিস্তান এগিয়ে। ১২৯ ম্যাচে ৭৩ বার জিতেছে তারা। পক্ষান্তরে ভারতের জয় ৫২টি।

গতকাল হংকংয়ের বিরুদ্ধে খেলেছে ভারত। কোনো বিরতি ছাড়াই আজ আবার মাঠে নামবে ভারত। তাও পাকিস্তানের বিরুদ্ধে। পরিস্থিতি যাই হোক, দুই দলই ২২ গজে শতভাগ নিংড়ে দিবে জয়ের জন্য। আর ক্রিকেট বিশ্ব নিশ্চিতভাবেই একটি জমজমাট লড়াইয়ে দেখতে মুখিয়ে থাকবে।

শেয়ার করুন ..