আজ বিশ্ব হার্ট দিবস

246

আজ বিশ্ব হার্ট দিবস। ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের আহ্বানে সাড়া দিয়ে ২৯ সেপ্টেম্বর বিশ্বের ১৯৪টি দেশের সঙ্গে বাংলাদেশও দিবসটি যথাযথ মর্যাদায় পালন করছে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এবার দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘মাই হার্ট, ইওর হার্ট’।
শনিবার সকালে মিরপুর স্টেডিয়ামে সাইকেল র‌্যালির আয়োজন করেছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ। দুপুর সাড়ে ১২টায় হাসপাতাল মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

এছাড়া ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল সকাল সাড়ে ৮টায় সেমিনার ও সকাল ১০টায় র‌্যালি অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন।

দিবসটি উপলক্ষে শনিবার সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর কার্ডিওলজি বিভাগ ও অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব কার্ডিওলজি, বিএসএমএমইউ-এর উদ্যোগে এ ব্লকের সামনে থেকে একটি র‌্যালি বের করা হবে।

এছাড়া সকাল ১০টায় এ ব্লকের দ্বিতীয় তলার অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান এবং একই স্থানে সকাল সাড়ে ১১টায় ‘মাই হার্ট, ইউর হার্ট’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হবে।
এ বছর যুক্তরাজ্যের ইম্পিরিয়াল কলেজের সঙ্গে যুক্ত হয়ে দিবসটি পালন করছে বিএসএমএমইউ।

উদ্বোধনী অনুষ্ঠানে ও র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বৈজ্ঞানিক সেমিনারে ‘মাই হার্ট, ইউর হার্ট’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জাহানারা আরজু।

‘ম্যানেজমেন্ট অব হাইপারটেনশন উয়িথ পাওয়ার অ্যান্ড প্রোটেকশন: রোল অব দ্য মাস্টার সারটান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ রায়হান মাসুম মন্ডল।

প্রসঙ্গত, ২০০০ সাল থেকেই বাংলাদেশে দিবসটি যথাযথভাবে পালিত হয়ে আসছে।

শেয়ার করুন ..