নতুন পিক্সেল আনলো গুগল

318

মঙ্গলবার নিউ ইয়র্কে অনুষ্ঠিত হার্ডওয়্যার ইভেন্টে নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন পিক্সেল ৩ ও পিক্সেল ৩ এক্সএল উন্মোচন করেছে গুগল।

আগের কয়েক মাস ধরেই বিভিন্ন সময়ে বিভিন্ন তথ্য ও ছবি ফাঁস হয়েছে ডিভাইসটির। বাস্তবেও মিল পাওয়া গেছে ফাঁস হওয়া তথ্য ও ছবির সঙ্গে।

নকশার দিক থেকে আগের পিক্সেল ২-এর সঙ্গে পিক্সেল ৩-এর পার্থক্য খুব সামান্যই। পেছনে এবার অ্যালুমিনিয়ামের পরিবর্তে কাঁচ ব্যবহার করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। ফলে ওয়্যারলেস চার্জিংও সমর্থন করবে নতুন এই ফ্ল্যাগশিপ ফোনটি– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

পিক্সেল ৩ ডিভাইসটিতে রাখা হয়েছে ৫.৫ ইঞ্চি পর্দা। আর পিক্সেল ৩ এক্সএল-এ রয়েছে ৬.৩ ইঞ্চির নচযুক্ত পর্দা। পিক্সেল ৩ এক্সএল-এ ব্যবহার করা হয়েছে কিউএচডি+ পর্দা। আর পিক্সেল ৩-তে এফএইচডি+ পর্দা। উভয় ডিভাইসের নিচে বেশ খানিকটা চিন বারও রয়েছে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরের সঙ্গে চার গিগাবাইট র‍্যাম ব্যবহার করা হয়েছে ডিভাইসগুলোতে। ৬৪ ও ১২৮ গিগাবাইট স্টোরেজ মডেলে বাজারে আসবে নতুন ডিভাইস দু’টি।

পেছনে ১২.২ মেগাপিক্সেল ক্যামেরার সঙ্গে সামনে ডুয়াল ৮ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে পিক্সেল ৩ ও পিক্সেল ৩ এক্সএল-এ।

নতুন এই ডিভাইসটির সঙ্গে ‘পিক্সেল স্ট্যান্ড’ নামে ওয়্যারলেস চার্জিং স্টেশনও উন্মোচন করেছে গুগল। আলাদাভাবে এই ডিভাইসটির দাম পড়বে ৭৯ মার্কিন ডলার।

পিক্সেল ৩ ডিভাইসগুলোর নিরাপত্তা বাড়ানোর দিকেও নজর দিয়েছে গুগল। নিরাপত্তা বাড়াতে ‘টাইটান এম’ নিরাপত্তা চিপ বসানো হয়েছে এতে।

৬৪ গিগাবাইট পিক্সেল ৩ এক্সএল-এর বাজার মূল্য বলা হয়েছে ৮৯৯ মার্কিন ডলার আর ১২৮ গিগাবাইট মডেলের মূল্য ৯৯৯ ডলার। অন্যদিকে ৬৪ গিগাবাইট পিক্সেল ৩-এর দাম ৭৯৯ ডলার এবং ১২৮ গিগাবাইট মডেলের দাম ৮৯৯ ডলার।

সাদা, কালো ও গোল্ড তিন রঙে উন্মোচন করা হয়েছে পিক্সেল ৩ ও পিক্সেল ৩ এক্সএল।

শেয়ার করুন ..