খাশোগি হত্যায় সৌদি যুবরাজ জড়িত থাকতে পারেন: ট্রাম্প

255

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো স্বীকার করেছেন, সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারেন।

ওয়ালস্ট্রিট জার্নালকে দেয়া মার্কিন প্রেসিডেন্টের এ সাক্ষাৎকারে খাশোগি হত্যাকাণ্ডে তার দৃষ্টিভঙ্গিতে বড় ধরনের পরিবর্তন দেখা গেছে।

ট্রাম্প বলেন, খাশোগি হত্যার ঘটনায় আমি মোহাম্মদ বিন সালমানকে বারবার ভিন্ন ভিন্ন কৌশলে প্রশ্ন করেছি। তাকে আমার প্রথম প্রশ্ন ছিল- এ হত্যাকাণ্ডের প্রাথমিক পরিকল্পনা সম্পর্কে আপনি কিছু জানতেন? জবাবে তিনি বলেছেন- তিনি কিছুই জানেন না।

‘তাকে দ্বিতীয় প্রশ্ন ছিল- কোথা থেকে এটি শুরু হয়েছে? তখন তিনি বলেছেন- এটি খুবই নিম্নপর্যায় থেকে শুরু হয়েছে।’ এই অস্বীকারকে তিনি বিশ্বাস করেন কিনা জানতে চাইলে বলেন, আমি তাদের বিশ্বাস করতে চাই। সত্যিকার অর্থে আমি তাদের বিশ্বাস করতে চাই।

এ হত্যাকাণ্ডের ঘটনায় ২১ সৌদি নাগরিকের মার্কিন ভিসা বাতিল কিংবা অযোগ্য ঘোষণা করা হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ সাংবাদিককে নিষ্ঠুরভাবে হত্যার ঘটনায় বিশ্বব্যাপী ক্ষোভের মধ্যে ঘনিষ্ঠ মিত্র সৌদির বিরুদ্ধে এই প্রথম কোনো পদক্ষেপ নিতে যাচ্ছে ওয়াশিংটন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন। এর পর থেকে এসব সৌদি নাগরিক যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

শেয়ার করুন ..